আজ শনিবার, তবুও ৯টা-৪টা খোলা থাকবে ব্যাংক

সাপ্তাহিক ছুটির দিন শনিবার (২৫ মার্চ) ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। হজ ব্যবস্থাপনার সুবিধার্থে এদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক।

গত বৃহস্পতিবার (২৩ মার্চ) বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অব-সাইট সুপারভিশন এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে পাঠায়। এতে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার সুবিধার্থে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে শনিবার সাপ্তাহিক ছুটির দিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক খোলা রাখতে হবে। পাশাপাশি আগামী সোমবার (২৭ মার্চ) অফিস সময়ের পরেও প্রস্তুত করা ভাউচারে অর্থ নেওয়ার ব্যবস্থা রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সবশেষ নির্দেশনা অনুযায়ী, হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। নতুন করে নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে ২৭ মার্চ পর্যন্ত।

ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রী প্রাক-নিবন্ধন সিস্টেমের হিসাব অনুযায়ী, ২০২৩ সালে হজে যেতে ইচ্ছুক ২ লাখ ৪৯ হাজার ২২৪ জন প্রাক-নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন ৮ হাজার ৩৯১ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন ২ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।