কর আইন নিয়ে ব্যবসায়ী-এনবিআর মতবিনিময় ৫ নভেম্বর

নতুন কর আইন তৈরির বিষয়ে আগামী ৫ নভেম্বর ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘ডিসিসিআই ট্যাক্স গাইড ২০১৭-২০১৮’ এর মোড়ক উন্মোচন শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন,ব্যবসায়ীদের আন্তরিকতা এবং সহযোগিতায় সারাদেশে একটি করবান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে। করবান্ধব সংস্কৃতি সৃষ্টি করতে এনবিআর সফল হয়েছে। তিনি বলেন, ভ্যাট সংগ্রহে ব্যাবসায়ীদের দেওয়া নতুন উদ্যোগ আমরা সব সময় গ্রহণ করি। দেশের মানুষ কীভাবে সহজে ভ্যাট দিতে পারে সে লক্ষ্যেই কাজ করে এনবিআর। ভ্যাট গ্রহণের সুবিধার জন্য আরও একটি সফটওয়্যার ও মোবাইল অ্যাপ তৈরি করা হচ্ছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিসিসিআই এর সভাপতি আবুল কাসেম খান বলেন, কর নেওয়ার পদ্ধতি আরও সহজ করতে হবে। তবে এনবিআরের এমএস পদ্ধতিকে আরও সহজ করা প্রয়োজন। তিনি বলেন, সরকারকে কর দেওয়ায় মানুষ যদি সরাসরি কিছু সুবিধা পায়; তবে মানুষ নিজের ইচ্ছাতেই কর পরিশোধ করবে। এ লক্ষ্যে সরকারকে উদ্যোগ নিতে হবে। আমরা সবাই কর দিতে চাই।

উল্লেখ, ১৯৮৪ সাল থেকে জাতীয় বাজেট ঘোষণার পরপরই ব্যবসায়ীদের কর সংক্রান্ত বিষয়ে সহায়তা প্রদানের জন্য নিয়মিতভাবে ট্যাক্স গাইড বই প্রকাশ করে ডিসিসিআই।

দেশের ব্যবসা বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়াদি এই বইয়ে সম্পৃক্ত থাকে। যেমন আয়কর- আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর বিষয়ে সর্বশেষ সংশোধনী এবং সংযোজন সন্নিহিত করে ২০১৭-১৮ অর্থবছরের উপযোগী করে তৈরি করা হয়েছে। এছাড়া সংক্ষেপে বিভিন্ন সিডিউল এবং এসআরও এর সংক্ষিপ্ত তথ্য থাকে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ২৬ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি