টিসিবির জন্য সরকার ৮ হাজার মেট্রিক টন ডাল কিনবে

উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য আট হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার। আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সভাপতিত্ব করেন। এছাড়াও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, এতে ৭৩ কোটি ২৯ লাখ ৩২০ টাকা খরচ হবে। প্রতি কেজির দাম ধরা হয়েছে ৯১ টাকা ৬০ পয়সা করে। সুপারিশকৃত দরদাতার মধ্যে রয়েছে তুরস্কের আরবেল বিয়াকলিয়াত হুবুবাত স্যান্টিক এ.এস কুমহুরিয়াত। স্থানীয় দরদাতা হচ্ছে বিআইএনকিউ।

রমজান সামনে রেখে পণ্যের দাম কমানোর কোনো পরিকল্পনা নেয়া হয়েছে কিনা; জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘কমানো না, প্রতি মাসেই টিসিবির জন্য আমাদের কিনতে হচ্ছে। রমজান সামনে রেখে একটু বেশি কিনতে হচ্ছে।’

রোজায় সরবরাহ স্বাভাবিক থাকবে কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আজকের জন্য যেটা কেনা হয়েছে, সেটা টিসিবির। যা এক কোটি মানুষকে দেয়া হবে। এটা তো আমরা নিয়মিত দিয়েই যাচ্ছি।’

রমজানে কোনো সমস্যা অর্থাৎ পণ্য সংকট হবে না বলে আশ্বাস দিয়েছেন তিনি। এছাড়া টিসিবির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার কথাও জানিয়েছে সরকার।