ইসলামী ব্যাংকসহ দুটি ব্যাংকে বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষক বসিয়েছে

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে। গতকাল সোমবার (১২ ডিসেম্বর) এ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি বেসরকারি খাতের ব্যাংক দুটি থেকে বড় অঙ্কের ঋণ অনিয়মের ঘটনা ঘটে। ব্যাংক খাতে এখন এ নিয়ে আলোচনা চলছে। এরই পরিপ্রেক্ষিতেই ব্যাংক দুটিতে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

দুটি ব্যাংকেরই বর্তমান মালিকানা রয়েছে চট্টগ্রামভিত্তিক একটি শিল্প গ্রুপের হাতে।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, সম্প্রতি যেসব আলোচনা হচ্ছে, এর পরিপ্রেক্ষিতে ব্যাংক দুটিকে বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এসব নির্দেশনা অনুসরণ করা হচ্ছে কি না, পর্যবেক্ষকরা তা তদারক করবেন।

জানা গেছে, ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক করা হয়েছে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক আবুল কালামকে। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক বসানো হয়েছে পেমেন্ট সার্ভিস বিভাগের পরিচালক মোতাসিম বিল্লাহকে।

এর আগে ঋণ অনিয়ম ও উগ্রবাদী অর্থায়নের আশঙ্কায় ২০১০ সালের ডিসেম্বরে ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক থাকা অবস্থায় ২০১৭ সালে ব্যাংকটির মালিকানা ও ব্যবস্থাপনা চট্টগ্রামভিত্তিক একটি শিল্প গ্রুপের হাতে চলে যায়। এরপর ২০২০ সালের মার্চে ওই পর্যবেক্ষক সরিয়ে নেয় কেন্দ্রীয় ব্যাংক।

ইসলামী ব্যাংকের সাম্প্রতিক ঋণ অনিয়মের ঘটনা সোনালী ব্যাংকের হল–মার্ক, বেসিক ও ফারমার্স ব্যাংকের অনিয়মের চেয়েও ভয়াবহ বলে মনে করছেন ব্যাংক খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা।

এদিকে, ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকার ঋণ অনিয়মের ঘটনা অনুসন্ধানের আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ৭ ডিসেম্বর সাংবাদিকদের এ তথ্য জানান দুদক সচিব মো: মাহবুব হোসেন। তিনি বলেন, সচিব বলেন, ইসলামী শরিয়াভিত্তিক তিনটি ব্যাংকের ঋণের অনিয়মের বিষয়ে কমিশন থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।