খুলনায় কমেছে চালের দাম, বেড়েছে সবজির দাম

খুলনার বাজারেও কমতে শুরু করেছে চালের দাম। মানভেদে সব ধরনের চালের দাম এরই মধ্যে কেজিতে দুই থেকে আট টাকা কমেছে।নগরীর বড় বাজারের দোকানীরা জানিয়েছেন, প্রায় সব ধরনের চালের দাম কমেছে। তবে ওএমএসের চালের দাম কমেনি। ১৫ টাকা দরের চাল এখনও বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে।

চালের দাম কমলেও খুলনার বাজারে সবজির ক্ষেত্রে উল্টো অবস্থা। এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। সবজি দাম বেড়ে যাওয়ায় ক্রেতাদের বাজারের হিসাব মেলাতে হিমশিম খেতে হচ্ছে।

এ প্রসঙ্গে মেসার্স মুরাদ ট্রেডিংয়ের বিক্রেতা জিয়াউল হক বলেন, সপ্তাহের ব্যবধানে প্রায় সব ধরনের চালের দাম কমেছে। বাসমতি বিক্রি হচ্ছে ৭০ টাকা থেকে কমে ৬৮ টাকায়। মিনিকেট ৬৪ থেকে ৬২ টাকায়, বালায়-২৮ ৫৫ টাকা থেকে ৫২ টাকায়। এলসি বালাম ৫০ টাকা থেকে ৪৮ টাকায়। মোটা স্বর্ণা ৫০ টাকা থেকে ৪২ টাকায়। ভাইটাল ৩৬ টাকা ৫০ পয়সা থেকে কমে ৩৩টাকায়। বালাম আতপ ৪২ টাকা থেকে ৪০ টাকায়। তবে নাজিরশাইল ৬৫ টাকা থেকে বেড়ে ৬৬ টাকায় বিক্রি হচ্ছে।

দাম কমার কারণ প্রসঙ্গে তিনি বলেন, সরকারের কঠোর মনোভাব ও নজরদারির কারণে চালের দাম কমেছে।

চালের দাম কমায় ক্রেতাদের মাঝে কিছুটা স্বস্তি ফিরলেও সবজির বাজার ফের উত্তপ্ত হয়ে উঠায় তাদের মাঝে অস্বস্তি বিরাজ করছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজি প্রতি বেড়েছে ১০ টাকা।

নগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁচা মরিচ মানভেদে ১০০ থেকে ১৩০ টাকা, বেগুন ৬০ থেকে ৭০ টাকা, পটল ৩০ ও করল্লা ৫০ টাকা, কাকরোল ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, ঝিঙে ৩০ টাকা, পেঁপে ১২ থেকে ১৫ টাকা, আলু ২০ টাকা, কুশি ৩৫ টাকা, পেঁয়াজ (দেশি) ৪০ টাকা, পেঁয়াজ (ভারতীয়) ৩৫, রসুন মানভেদে ৭০ থেকে ৮০ টাকা, কাঁচকলা (প্রতিহালি) মানভেদে ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

এক সপ্তাহ আগে কাঁচা মরিচ মানভেদে ১০০ থেকে ১২০ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, পটল ২০ টাকা, করল্লা ৪০ টাকা, কাকরল ৪০ টাকা, ঢেঁড়স ৩৫ টাকা, ঝিঙে ২৫ টাকা, পেঁপে ১০ থেকে ১২ টাকা, আলু ২০ টাকা, কুশি ৩০ টাকা, পেঁয়াজ (দেশি) ৪০ টাকা, পেঁয়াজ (ভারতীয়) ৩৫, রসুন মানভেদে ৭০ থেকে ৮০ টাকা, কাঁচকলা (প্রতিহালি) মানভেদে ২০ টাকায় বিক্রি হয়েছে।

বড় বাজারে আসা মোহাম্মদ মাহবুব খান নামের এক ক্রেতা বলেন, চালের দাম কিছুটা কমলে কি হবে। কাঁচাবাজারে বেড়েই চলেছে শাক-সবজির দাম। কি দিয়ে ভাত খাবেন মানুষ।

খুচরা বিক্রেতা আব্দুল্লাহ বলেন, আড়ৎ থেকে বেশি দামে সবজি আনতে হয় তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বন্যা তো শেষ এখনও সবজির দাম কেন বাড়ছে জানতে চাইলে একাধিক বিক্রেতা বলেন, বন্যা ও অতি বৃষ্টির কারণে শীতের অনেক সবজি নষ্ট হয়ে গেছে। নতুনভাবে গাছ লাগিয়েছে কৃষক। তবে সেসব পণ্য এখনও বাজারে আসেনি।

বাংলাদেশ সময় : ১২১৫ ঘণ্টা, ৩০ সেপ্টেম্বর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ