অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে আধা কি.মি. উড়ে যাওয়া লোহার টুকরার আঘাতে নিহত ১

চট্টগ্রামের সীতাকুণ্ডের কদমরসুলে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় দুর্ঘটনাস্থল থেকে অন্তত আধা কিলোমিটার দূরে উড়ে যাওয়া প্ল্যান্টের একটি বড় লোহার টুকরার আঘাতে এক বৃদ্ধ নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। নিহত ব্যক্তির নাম মো. শামসুল আলম (৬২)।

নিহত মো. শামসুল আলম কদমরসুলের ভাটিয়ারি ইউনিয়নের জাহানাবাদ গ্রামের মৃত. মো. ইসমাঈলের ছেলে।

সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম শনিবার রাতে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বিস্ফোরণে প্ল্যান্টের দেয়াল ভেঙে পড়ে। দুর্ঘটনাস্থলের আশপাশে আধা কিলোমিটার এলাকায় বাড়িঘর ও অফিস-আদালত কেঁপে ওঠে। বিকট শব্দে অনেক স্থাপনার কাচ ভেঙে যায়। দেয়ালে ফাটল দেখা দিয়েছে। প্রায় আধা কিলোমিটার দূরে শামসুল আলম নিজের লাকড়ির দোকানে বসেছিলেন। সেখানে লোহার টুকরা উড়ে গিয়ে তাকে আঘাত করলে ঘটনাস্থলেই মারা যান।

গিয়াস উদ্দিন নামের এক স্থানীয় বাসিন্দা বলেন, অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের পর সেখান থেকে বিভিন্ন জিনিসপত্র উড়ে গিয়ে অনেকের হাত-পা কেটে যায়। এখান থেকে উড়ে যাওয়া লোহার টুকরার আঘাতে শামসুল আলম মারা গেছেন। লোহার টুকরাটি অনেক বড়।

গত বছরের ৫ জুন সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে এমনই এক বিস্ফোরণ ঘটেছিল। বিএম কনটেইনার ডিপো থেকে সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেডের প্ল্যান্টের দূরত্ব আধা কিলোমিটার।

জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও এসপি মো. শফিউল্লাহ দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বিস্ফোরণে এখন পর্যন্ত ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। এ ঘটনায় তিন সদস্যের একটা কমিটি করা হয়েছে।