যেখানে ভুল আছে সেখানে সংশোধন করেছি : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

কোনো ইস্যু না পেয়ে শেখ হাসিনার সরকারকে সরাতে কেউ কেউ নতুন শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের ওপর ভর করার চেষ্টা করছে বলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মন্তব্য করেছেন। তিনি বলেন, পাঠ্যপুস্তক নিয়ে তারা যা বলছেন তা মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ে যেসব ভুল এখন পর্যন্ত পাওয়া গেছে তা সংশোধন করে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। বাকি বইগুলো সবার জন্য উন্মুক্ত আছে। সবাই মতামত দিন। যেসব মতামত যৌক্তিক হবে সেগুলো গ্রহণ করা হবে।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেলে পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজে বার্ষিক ক্রীড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, আমি সবার কাছে কৃতজ্ঞ যে শুধু শিক্ষার দুই মন্ত্রণালয় বা শিক্ষা বোর্ড নয়, দেশের সব মানুষ পাঠ্যবই পড়ছেন। আমি চাই এটি তারা আরও সূক্ষ্মভাবে দেখুক। যত গঠনমূলক সমালোচনা ও পরামর্শ রয়েছে আমাদের দিক, আমরা খোলা মনে সব পরামর্শ বিবেচনা করব। যেখানে যৌক্তিক হবে, সেখানে পরিমার্জন, পরিশোধন, পরিশীলন করা হবে।

তিনি আরও বলেন, কেউ কেউ বই না পড়ে, না দেখে কেউ একজন বললো তা শুনেই সমালোচনা শুরু করেছেন। তারা চায় এ সরকার না থাকুক। স্মার্ট বাংলাদেশ কী দরকার, তারা চায় পাকিস্তান। এ রকম একটি গোষ্ঠী বলছে, নতুন বইয়ে ইসলাম নেই, যা আছে ওটা ইসলামবিরোধী। আপনার আশপাশে ও জাতীয় শিক্ষাক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ওয়েবসাইটে বই আছে, আপনি দেখে নিন। চিলে কান নিয়ে গেছে আপনি তার পিছে না ছুটে নিজে দেখুন।

অনুষ্ঠানে কলেজ পরিচালনা পরিষদের সভাপতি ডা. মুজিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান সামসুল আলম প্রধান, অধ্যক্ষ একেএম আবুল খায়ের প্রমুখ।