আগুনে পুড়ল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক কম্পিউটার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রশাসনিক ভবনে ঘটেছে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। ওই ভবনের চতুর্থ তলার তিনটি কক্ষ আগুনে পুড়ে গেছে।

আজ শনিবার সকালে পঞ্চম তলা বিশিষ্ট প্রশাসনিক ভবনের চতুর্থ তলায় আগুন লাগে। এতে একটি কক্ষে থাকা প্রায় অর্ধশতাধিক কম্পিউটার ও মূল্যবান কাগজপত্র পুড়ে গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, আজ সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে আগুনের ধোঁয়া বের হতে দেখেন নিরাপত্তাকর্মী ও স্থানীয়রা। পরে বিষয়টি মাইজদী ফায়ার সার্ভিসকে জানালে তিনটি ইউনিট প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। সেখানে আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন ফায়ার সার্ভিসের কয়েকজন সদস্য।

নোবিপ্রবি উপাচার্য মো. দিদার-উল-আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ধারণা করা হচ্ছে আজ ভোরে প্রশাসনিক ভবনের চতুর্থ তলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনে ওই ভবনের এমআইএস ল্যাব, একটি ডিন কক্ষ ও বাংলা বিভাগের একটি কক্ষ পুড়ে যায়। এ সময় এমআইএস ল্যাবে থাকা প্রায় অর্ধশতাধিক কম্পিউটার ও সবগুলো কক্ষে থাকা প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে গেছে। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্দিষ্ট করা যায়নি।

তিনি আরও বলেন, অগ্নিকাণ্ডের ঘটনাটি তদন্ত করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুরকে। কমিটিতে আরও রয়েছেন ফায়ার সার্ভিস ও বৈদুতিক কর্মকর্তা।

নোয়াখালী ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী বলেন, ‘সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে আগুনের বিষয়টি আমাদের জানানো হয়। খবর পেয়ে আমাদের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তদন্ত সাপেক্ষে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।’