বরগুনায় সাতটি অবৈধ ইটভাটাকে ১৪ লাখ টাকা জরিমানা

বরগুনার আমতলী উপজেলার সাতটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ১৪ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া এসব ইটভাটায় ড্রাম চিমনি ভেঙে ফেলাসহ ইটভাটার সকল প্রকার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই জরিমানা করেন পরিবেশ অধিদপ্তরের বরিশালের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক। গতকাল রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক বলেন, বিভিন্ন সময়ে জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় সংবাদ দেখতে পেয়ে পরিবেশ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন। ওই নির্দেশ অনুযায়ী রবিবার ৭টি অবৈধ ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে ১৪ লাখ টাকা জরিমানা করাসহ ড্রাম চিমনি ভেঙে ফেলে ইটভাটার সকল প্রকার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

২ লাখ টাকা করে প্রতিটি ইট ভাটাকে জরিমানা করা হয়। জরিমানা করা ইটভাটাগুলো হলো- উপজেলার চাওড়া ইউনিয়নের তালুকদার বাজার এলাকায় এইচআরটি ব্রিকস, একই ইউনিয়নের মোস্তফাপুর এলাকার এমএসবি ব্রিকস, আমতলী সদর ইউনিয়নের মহিষডাঙ্গা গ্রামের এমসিকে ব্রিকস, কুকুয়া ইউনিয়নের কৃষ্ণনগর এলাকায় আরএমকেএস ব্রিকস, রায়বালা এলাকায় এডিবি ব্রিকস, একই এলাকার মৃধা ব্রিকস, খাকদান এলাকায় মেসার্স ফাইব স্টার ব্রিকস।