বায়ুদূষণে ঢাকা আজ দ্বিতীয় স্থানে

বিশ্বে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা আজ দ্বিতীয় স্থানে রয়েছে। বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর। এদিন সকাল ৮টার দিকে সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ঢাকার স্কোর ১৭০।

এদিন ১৮৮ স্কোর নিয়ে ভারতের দিল্লি দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে। ১৬৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু। ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ইরাকের বাগদাদ। ১৫৪ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারতের মুম্বাই।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৫২ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চীনের সাংহাই। ১৪৫ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন। ১৪২ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে থাইল্যান্ডের ব্যাংকক। ১৪০ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৩৮ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

১০১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০-এর এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন- বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

তথ্য সূত্রঃ আইকিউ এয়ার