সৌদির সঙ্গে ঢাকার বিভিন্ন স্থানে আজ ঈদ, অনুষ্ঠিত হচ্ছে ঈদের জামাত

সৌদি আরবের আকাশে পবিত্র ঈদুল ফিতরের চাঁদ দেখা গেছে। সৌদির পাশাপাশি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ শুক্রবার (২১ এপ্রিল) উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। বাংলাদেশের আকাশে ঈদের চাঁদ দেখা না গেলেও সৌদির সঙ্গে মিল রেখে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে ঈদুল ফিতর পালিত হচ্ছে।

বৃহস্পতিবার সৌদি আরবে চাঁদ দেখার ঘোষণার পরপরই এসব এলাকায় ঈদের আনন্দ শুরু হয়। শুক্রবার (২১ এপ্রিল) সকালে কলাবাগানের সামুরাই কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে ঈদুল ফিতরের জামাত। মোট ৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মুসল্লিরা।

নামাজে অংশ নেয়া মুসল্লিরা জানান, চাঁদ ও ইসলাম একই সূত্রে গাঁথা। এক দেশে চাঁদ উঠবে, অন্য দেশে উঠবে না- এটা হতে পারে না। বিশ্বের মুসলিমরা একই ধর্মের অনুসারী। আর চাঁদও একই সময় উদিত হয়। চাঁদ উঠার নির্ভরযোগ্য কোনো সংবাদ পেলে সেটা পুরো বিশ্ববাসীর জন্য এক হয়ে যায়। সেজন্য তারা সৌদির সাথে মিল রেখেই ঈদ উদযাপন করছেন, ঈদের জামাতে অংশগ্রহণ করেছেন।

জানা যায়, রাজধানীর কলাবাগানের কয়েকজন বাসিন্দা কয়েক বছর আগে থেকে এ আয়োজন শুরু করলেও বর্তমানে বহু মানুষ সৌদির সাথে একই দিনে ঈদের জামাতে অংশ নিচ্ছেন। তাদের আশা, বিশ্বের সব মুসলিম এক, ফলে রোজা-ঈদ সব এক দিনে একই নিয়ম মেনেই হওয়া উচিত।

যদিও শুধু ঢাকা নয়, সৌদি আরবের সঙ্গে মিল রেখে নোয়াখালী, ভোলা, শরীয়তপুর, চাঁদপুর, দিনাজপুর, লালমনিরহাট, লক্ষ্মীপুর ও পিরোজপুর, সাতক্ষীরা, ফরিদপুর ও ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে আজ ঈদুল ফিতর পালিত হচ্ছে।

এদিকে আজ শুক্রবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার (২১ এপ্রিল) আবহাওয়া বিভাগের বুলেটিনে এমনই আভাস মিলেছে।

সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন হয়ে থাকে। এক্ষেত্রে নিজ দেশের থেকেও সৌদি আরবের আকাশে চাঁদ দেখা বা না দেখার বিষয়টি বরাবরই বাংলাদেশের মানুষের আগ্রহের বিষয়। তবে পুরনো সব হিসেবে পাল্টে দিয়ে এ বছর সৌদি আরব ও বাংলাদেশে একই দিনে ঈদুল ফিতর উদ্‌যাপনের সম্ভাবনা দেখা দিয়েছিল। কারণ হিসেবে সামনে এসেছিল ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রেনোমিকাল সেন্টার ও বাংলাদেশের আবহাওয়া অফিসের পূর্বাভাস। তবে সেটা আর হচ্ছে না। আজ সৌদিতে পালন করা হচ্ছে ঈদুল ফিতর।

সৌদির পাশাপাশি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ উদ্‌যাপন হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। তবে মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার বিভিন্ন দেশে চাঁদ দেখা না যাওয়ায় দেশগুলোতে ঈদ হবে শনিবার।