রাজধানী ঢাকাসহ চার বিভাগে বৃষ্টির পূর্বাভাস

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কিছুটা কমেছে তাপমাত্রা। তবে প্রচণ্ড গরমে এখনো স্বস্তি ফেরেনি। তবে আবহাওয়া অফিস সুখবর দিয়েছে। পূর্বাভাস দিয়েছে, ঢাকাসহ দেশের দুই বিভাগে সীমিত পরিসরে ঝড়-বৃষ্টির।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এখন ক্রমেই ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়বে। তবে তাপমাত্রা কমে স্বস্তিদায়ক অবস্থা আসতে আরও কিছুদিন সময় লাগবে। এখন তাপমাত্রা কমলেও জলীয় বাষ্পবাহী দক্ষিণা বাতাস আসছে। তাই শরীর ঘেমে অস্বস্তি বাড়ছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই-এক জায়গায় দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ওমর ফারুক বলেন, ‘আগামী পাঁচদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে।’

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, একদিন আগে যা ছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা গতকালের চেয়ে এক ডিগ্রি কমে হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বর্তমানে দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলা এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।