রমজানের প্রথম কর্মদিবসে রাজধানীতে তীব্র যানজট, ভোগান্তিতে মানুষ

রাজধানীর সড়কে রমজানের প্রথম কর্মদিবসে বেড়েছে যানবাহনের চাপ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে কর্মব্যস্ত মানুষের সংখ্যাও। এদিকে ট্রাফিক পুলিশের সদস্যরা যানজট নিরসনে হিমশিম খাচ্ছেন।

শুক্রবার (২৪ মার্চ) রোজা শুরু হলেও সাপ্তাহিক ও সরকারি ছুটি মিলিয়ে রবিবার (২৬ মার্চ) পর্যন্ত রাজধানীর সড়কগুলো ছিল অনেকটাই ফাঁকা। আজ সোমবার (২৭ মার্চ) সরকারি-বেসরকারি অফিস, আদালত, স্কুল, বিশ্ববিদ্যালয় একসঙ্গে খোলায় সড়কে দেখা যায় তীব্র যানজট।

আজিমপুর বাসস্ট্যান্ডে ডিউটিরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট সুকদেব জানান, আজ সকাল থেকে ব্যাপক যানজট। এখনো কোনোমতে রেস্ট নিতে পারিনি, রাস্তায় প্রচুর গাড়ির চাপ রয়েছে।

নিউমার্কেটে ডিউটিরত ট্রাফিক পুলিশ সার্জেন্ট মোহাম্মদ মঈন বলেন, নিউমার্কেট এলাকায় সকাল থেকেই তীব্র যানজট লেগে আছে। আজ রাস্তায় গাড়ির চাপ অনেক বেশি।

রাস্তায় যানজটের কারণে গন্তব্যে যেতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। একই জায়গায় দীর্ঘ সময় আটকে থেকে সময় পার করতে হচ্ছে তাদের।

অফিসগামীরা বলছেন, প্রাইভেটকার, মোটরসাইকেলের যন্ত্রণায় বাইরে বের হতেই পারছি না। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হচ্ছে। কখনোই সময়মতো কোথাও যেতে পারি না।

আজ সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও ভয়ংকর রূপ ধারণ করে যানজট। শুধু মিরপুর সড়কেই দেখা যায়, টেকনিক্যাল থেকে কল্যাণপুর, শ্যামলী হয়ে আসাদগেট আসতেই যেন ঘণ্টা পার। সামনের দিনে ঈদের কেনাকাটা শুরু হলে পরিস্থিতি আরও তীব্র রূপ ধারণ করবে বলে ধারণা করছে ট্রাফিক পুলিশ।

ভুক্তভোগীরা বলছেন, ঢাকা শহরের যানজট প্রতিনিয়তই বাড়ছে। সাইন্সল্যাব এলাকায় কথা হয় সদরঘাটের যাত্রী আবেদ এর সঙ্গে। এ সময় আবেদ অভিযোগ করে বলেন, সদরঘাট থেকে আসতে আমার সময় লেগেছে এ পর্যন্ত ২ ঘণ্টা। মিরপুরে যাব কখন বুঝতে পারছি না।

শাহাবাগে কথা হয় উত্তরার যাত্রী নয়নের সঙ্গে। তিনি বলেন, সকাল সাড়ে নয়টায় উত্তরা থেকে রওনা হয়ে মাত্র শাহবাগে পৌঁছালাম। রাস্তায় প্রতিদিন যানজট বাড়ছে আর আমাদের কষ্টও বাড়ছে।

ট্রাফিক পুলিশের প্রধান অতিরিক্ত কমিশনার মো. মনিবুর রহমান বলেন, আজ রমজানের প্রথম কর্মদিবস হওয়ায় রাজধানীতে বেশি যানজট লেগে আছে বলে মনে হচ্ছে। তিনি বলেন, এ সব যানজট একেবারে নিরসন করা সম্ভব নয়, কারণ অপরিকল্পিত ঢাকায় যানজট হবেই। ঢাকাকে যানজট মুক্ত করতে হলে কিছু পরিকল্পনা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, রমজান উপলক্ষে আমাদের ট্রাফিক পুলিশের সদস্যরা যথেষ্ট দায়িত্ব নিয়ে কাজ করছে। তাছাড়া ট্রাফিক পুলিশকে থানা পুলিশের সদস্যরা সহযোগিতা করছে। কিন্তু রাস্তায় গাড়ি বেশি হলে তো যানজট বেশি হবে, সেগুলো নিরসন করবেন কী করে?