সাভারের আশুলিয়ায় পরমাণু গবেষণা কেন্দ্রের নির্মাণাধীন ভবনে ধস, আহত ১৫

ঢাকার সাভারে বাংলাদেশ পরমাণু শক্তি গবেষণা কেন্দ্রের একটি ১২ তলা ভবনের নির্মাণাধীন ছাদ ধসে পড়ার ঘটনায় অন্তত ১৫ জন নির্মাণ শ্রমিক আহত হয়েছেন।

শুক্রবার (১০ মার্চ) বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে সাভারের আশুলিয়ার গনকবাড়িতে অবস্থিত বাংলাদেশ পরমাণু শক্তি গবেষণা কেন্দ্রের ১২ তলা ভবনটির নির্মাণাধীন ছাদ ধসে পড়ে।

এ ঘটনায় আহত শ্রমিকদের উদ্ধারে কার্যক্রম শুরু করেছ ডিইপিজেড ফায়ার সার্ভিস। ঘটনার পর থেকেই গা ঢাকা দিয়েছেন গবেষণা কেন্দ্রের কর্মকর্তারা।

ডিইপিজেড ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জহিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ভবনটি আমাদের ফায়ার সার্ভিস স্টেশনের খুব কাছেই। ঘটনার পর পরই আমরা ঘটনাস্থলে পৌঁছাই। এখানে এসে দেখতে পেয়েছি ভবনটি নির্মাণ কাজ চলছিল। ১২ তলা ভবনের ১২ ও ১১ তলা ভেঙে পড়েছে। এতে অন্তত ১৫ জন নির্মাণ শ্রমিক আহত হন। ‘আমরা ভবন নির্মাণে দায়িত্বরতদের সঙ্গে উপস্থিত ও হাসপাতালে যাদের পাঠানো হয়েছে তাদের সঙ্গে মিলিয়ে প্রাথমিকভাবে দেখেছি কেউ নিখোঁজ নেই। আহতদের আঘাতও গুরুতর মনে হয়নি।’

তিনি আরও বলেন, ভবনটির ইঞ্জিনিয়ার, ঠিকাদার ও শ্রমিকেরা অনেকে পালিয়ে গেছেন। তাই ধসে যাওয়া অংশে কেউ আটকে আছে কিনা তা নিশ্চিত হতে পারছি না। আমরা এখানে হেড কাউন্টিং করছি। পরে বিস্তারিত তথ্য দিতে পারবো।

যোগাযোগ করা হলে গণপূর্তের সাভার কার্যালয়ের উপ-প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ভবনটি গণপূর্ত বিভাগ নির্মাণ করছে না। পরমাণু শক্তির নিজস্ব প্রকৌশলী এবং কনসালটেন্টরা নির্মাণ করছেন। নির্মাণ ত্রুটি বা ভবন ধসের কারণ তারা ভালো বলতে পারবেন।

পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক দেবাশীষ পাল বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানে মেডিক্যাল ইনিস্টিটিউটের একটি প্রকল্পের আওতায় ওই ভবনটি নির্মাণ হচ্ছে। ছাদ ধসের বিষয়টি আমি শুনেছি। আমরা বিষয়টি দেখছি।’