এইচএসসিতে শতভাগ ফেল ৮ প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ

চলতি বছর প্রকাশিত এইচএসসি (২০২২) পরীক্ষার ফলাফলে শতভাগ ফেল করা আট শিক্ষা প্রতিষ্ঠানকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। বোর্ডকে লিখিতভাবে আগামী দশ দিনের মধ্যে এ ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় আপনার প্রতিষ্ঠান থেকে কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি। তাই আপনার প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি কেন বাতিল করা হবে না তা ব্যাখ্যাসহ আগামী ১০ কর্মদিবসের মধ্যে জানাতে হবে।

কারণ দর্শানোর তালিকা রাজধানীর সবুজবাগে সেন্ট্রাল আইডিয়াল কলেজ, শাহজাহানপুরে ঢাকা অক্সফোর্ড ইন্টারন্যাশনাল কলেজ, মানিকগঞ্জ সদরে আফরোজা রমজান গার্লস হাইস্কুল অ্যান্ড কলেজ, টাঙ্গাইলের আলোয়া হাইস্কুল অ্যান্ড কলেজ, রাজবাড়ী নূর নেছা কলেজ, গোপালগঞ্জের কাশিয়ানী রাতৈল কলেজ ও সদরের ডা. দেলোয়ার হোসেন মেমোরিয়াল কলেজ, কিশোরগঞ্জের লেফটেন্যান্ট কর্নেল (অব.) করিম ভূঁইয়া কলেজ।

গত ৮ ফেব্রুয়ারি ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে দেখা যায়, সারাদেশে ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি। এর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন আটটি প্রতিষ্ঠান রয়েছে। বাকিগুলো নয়টি শিক্ষা বোর্ডের। এসব শিক্ষা প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে শোকজ দেওয়া হবে বলে জানা গেছে।