আজ থেকে শুরু প্লাস্টিক মেলা

আজ বুধবার থেকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে ১৫তম প্লাস্টিক মেলা। এ মেলার আয়োজন করছে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)। মেলা আগামী ২৫ ফেব্রুয়ারি শেষ হবে। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

আন্তর্জাতিক এই মেলায় ভারত, চীন এবং তাওয়ানসহ বিশ্বের ২১টি দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবেন। প্রদর্শনীতে অংশ নেওয়া অন্যান্য দেশগুলোর মধ্যে- ভিয়েতনাম, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, কানাডা, ইউএসএ, ফ্রান্স, হংকং, ইটালি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, উল্লেখযোগ্য। বিপিজিএমইএ সূত্রে জানা গেছে, পেশাদার প্রদর্শনী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা এখন দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় ইভেন্টগুলোর একটি। এই মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং জাতীয় ও বিশ্বব্যাপী রপ্তানি বাড়াতে সাহায্য করে। এতে প্লাস্টিকের ব্যবহারও বাড়ছে।

১৯৮৯ সাল থেকে প্লাস্টিক মেলা বিপিজিএমইএ এবং বিসিক দ্বারা যৌথভাবে আয়োজিত হচ্ছে। কোভিডের কারণে তিন বছর মেলা বন্ধ ছিল। ১৫তম প্লাস্টিক মেলায় মোট বাংলাদেশসহ ২১টি দেশ থেকে ৪৯৪টি কোম্পানি ৭৫০টি স্টল-বুথ নিয়ে মেলায় অংশগ্রহণ করবে। ১৫তম এই মেলায় এ মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমুহ অংশগ্রহণ করবে।

মেলায় দেশীয়ভাবে মোট ১৫টি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠান স্টল নিয়ে অংশগ্রহণ করছে, অপরদিকে এই মেলায় বিভিন্ন দেশ থেকে আসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী মেশিন ও ক্যাটালগগুলো প্রদর্শন করা হবে।