রাজধানীর ধলপুরে ডিএসসিসির উচ্ছেদ অভিযানে ১৫ একর জমি উদ্ধার

রাজধানীর ধলপুরের ১৪ নম্বর আউটফলে অভিযান চালিয়ে ১৫ একর জমি উদ্ধার করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। রবিবার (১২ ফেব্রুয়ারি) এই অভিযান চালানো হয়। এ সময় অবৈধ দখলে থাকা ক্লিনার কলোনি, তেলেগু কলোনি এবং সিটি পল্লির প্রায় অর্ধশত বাড়িসহ হাজার খানেক অবৈধ স্থাপনা ভেঙে দেওয়া হয়। যদিও এর আগেই অনেকে মালামাল নিয়ে সরে যান।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনের উপস্থিতিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সংস্থাটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিফা খান ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জাহাঙ্গীর আলম। ডিএসসিসির অঞ্চল-৪-এর নির্বাহী কর্মকর্তা মো. হায়দর আলী, অঞ্চল-৫-এর নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন সরকার, ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম অনু, ৪৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বাদল সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

অভিযান প্রসঙ্গে ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান বলেন, ‘উন্নয়নমূলক কাজের জন্য মেয়র মহোদয়ের নির্দেশনার আলোকে বেদখলে থাকা ১৫ একর জমি দখলমুক্ত করা হয়েছে। উচ্ছেদকৃত অংশের বর্জ্য অপসারণের কাজ চলমান রয়েছে। এখানে অত্যাধুনিক মোটর গ্যারেজ নির্মাণ করা হবে।’ ওই এলাকায় তেলেগু সম্প্রদায়ের যেসব পরিচ্ছন্নতাকর্মী ছিলেন তাদের থাকার ব্যবস্থা করা হবে বলে তিনি জানান।

ডিএসসিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন ১৪ নম্বর আউটফল ক্লিনার কলোনি এবং সিটি পল্লির এসব জমি গত ৪০ বছর ধরে বিভিন্ন স্বার্থান্বেষী মহল ভোগদখল করে আসছিল। কিছু লোক স্থাপনা নির্মাণ করে ভাড়াও দিচ্ছিল। সিটি করপোরেশনের একটি প্রকল্পের কাজের জন্য জায়গাটি পরিষ্কার করা হয়েছে। উচ্ছেদের দুই মাস আগে বাসিন্দাদের এলাকা ছাড়তে বলা হয়। তাই উচ্ছেদের আগেই অনেকেই চলে গেছেন।