আজ থেকে মেট্রোরেল থামবে পল্লবী স্টেশনে

দেশে প্রথমবারের মতো উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে গত মাসে বাণিজ্যিকভাবে মেট্রোরেল চালু হয়েছে। শুরু থেকে আগারগাঁও ও উত্তরা এই দুই স্টেশনের মধ্যে সরাসরি চলাচল করতো মেট্রোরেল।

আজ বুধবার (২৫ জানুয়ারি) থেকে আগারগাঁও ও উত্তরার মাঝে মিরপুরের পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল। এছাড়া, মেট্রোরেলে চলাচলের সময়েরও পরিবর্তন আসছে বলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে জানা গেছে।

নতুন স্টেশন হিসেবে পল্লবীতে মেট্রোরেলের টিকিট বিক্রি থেকে যাত্রীসেবার সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এই স্টেশনে যাত্রা বিরতির মধ্য দিয়ে মিরপুর এলাকার বাসিন্দারা মেট্রোরেলের মাধ্যমে অনায়াসে উত্তরা বা আগারগাঁও যেতে পারবেন।

বাণিজ্যিকভাবে চালু হওয়ার দিন থেকে মেট্রোরেল প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪ ঘণ্টা বিরতিহীনভাবে চলাচল করছে। মোট চার ঘণ্টা ঠিক থাকলেও এখন থেকে এই সময় ৩০ মিনিট পেছানো হয়েছে। অর্থাৎ বুধবার থেকে সকাল ৮টার বদলে সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মেট্রোরেল চলবে। তবে যাত্রীদের টিকিট কাটার সুবিধার্থে সকাল ৮টা থেকে মেট্রোরেল স্টেশনের গেট খোলা হবে।

এই বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, বুধবার থেকে তিনটি স্টেশনের মধ্যে মেট্রোরেল আগের মতোই দশ মিনিট পরপর চলাচল করবে। চাকরিজীবীদের কথা বিবেচনায় সময়সূচির কিছুটা পরিবর্তন করা হয়েছে। সহজে টিকিট সংগ্রহের সুবিধার্থে মেট্রো স্টেশনের গেট সকাল ৮টায় খোলা হবে এবং দুপুর ১২টায় বন্ধ করা হবে। ১২টার সময় যত মানুষ স্টেশনের ভেতরে থাকবেন, তাদের সবাইকে পার করতে যতক্ষণ ট্রেন চালানোর দরকার হবে ততক্ষণ পর্যন্ত ট্রেন চলবে।

ডিএমটিসিএলের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইন্টেন্যান্স) নাসির উদ্দিন আহমেদ বলেন, সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বুধবার থেকে পল্লবী স্টেশনে মেট্রোরেল থামবে। উত্তরা উত্তর (দিয়াবাড়ী) স্টেশন থেকে পল্লবী, পল্লবী থেকে উত্তরা; আগারগাঁও থেকে পল্লবী, পল্লবী থেকে আগারগাঁও স্টেশনের ওয়ানওয়ে ভাড়া ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।