মার্কিন দূতাবাস ভিসা প্রত্যাশীদের সতর্ক করল

জালিয়াতি সম্পর্কে ঢাকার মার্কিন দূতাবাস ভিসা প্রত্যাশীদের সতর্ক করেছে। ভিসা আবেদন করার জন্য দালাল ব্যবহার করার প্রয়োজন নেই বলেও সতর্ক করেছে দূতাবাস।

আজ শুক্রবার (২০ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে দালালের জালিয়াতি বিষয়ে ভিসা প্রত্যাশীদের সতর্ক করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, মার্কিন দূতাবাসের সঙ্গে সমন্বয় করে বাংলাদেশ পুলিশ ৬ ব্যক্তিকে গ্রেফতার করেছে যারা মার্কিন ভিসা আবেদনকারীদের কাছে প্রতারণামূলক এন্ট্রি এবং এক্সিট স্ট্যাম্প বিক্রি করছিল।

মার্কিন ভিসা আবেদনকারীরা ভিসা আবেদনপত্রে যে তথ্য প্রদান করে এবং সাক্ষাৎকারে তারা যে নথি প্রদান করে তার জন্য দায়ী। সম্ভাব্য ভিসা আবেদনকারীদের জন্য সর্বোত্তম নির্দেশিকা হল মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে তথ্য পর্যালোচনা করা, যেকোনো সহায়ক ডকুমেন্টেশনের সঙ্গে তাদের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত থাকা এবং ভিসা প্রক্রিয়া এবং সাক্ষাৎকারের সময় বাস্তব ও সত্য উত্তর প্রদান করা।

মার্কিন ভিসা আবেদন করার জন্য দালাল ব্যবহার করার প্রয়োজন নেই। মার্কিন ভিসা আবেদনকারীদের অনলাইনে তাদের নিজস্ব আবেদনগুলো সম্পূর্ণ করতে উৎসাহিত করা হয়। কারণ একটি আবেদন করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা সম্ভাব্য আবেদনকারীদের সতর্ক করে দিই যে মিথ্যা তথ্য এবং নথি উপস্থাপনের ফলে শুধুমাত্র ভিসা প্রত্যাখ্যান হতে পারে না। এর ফলে অযোগ্যতাও হতে পারে যা ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণে বাধা দেয়।