তুরাগ তীরে মুসল্লিদের স্রোত, কাল শুরু ইজতেমার প্রথম পর্ব

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার থেকে। গত মঙ্গলবার সকাল থেকেই ইজতেমা মাঠে মুসল্লিরা জড়ো হতে শুরু করেছেন। সময়ের সাথে সাথে দেশ-বিদেশের মুসল্লিদের সংখ্যা বাড়ছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকেই টঙ্গীর তুরাগ তীরে নেমেছে মুসল্লিদের ঢল। ইতোমধ্যে ইজতেমা মাঠের প্রায় তিন-চতুর্থাংশ পূরণ হয়ে গেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশ থেকে মুসল্লিরা আসছেন। এসেছেন বিদেশিরাও। শীত উপেক্ষা করে চটের ছাউনির নিচে অবস্থান নিয়েছেন তারা।

বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিয়েছেন। ১৬০ একর খোলা ময়দানে বাঁশের খুঁটির ওপর পাটের চট দিয়ে টাঙানো হয়েছে বিশাল প্যান্ডেল। তবে বিদেশি মেহমানদের জন্য টিন দিয়ে করা হয়েছে আবাসস্থল। কাল বিশ্ব ইজতেমা শুরুর কথা থাকলেও আজ থেকে উত্তর ঢাকার প্রতিটি রাস্তায় যানজটের সৃষ্টি হয়েছে। যানবাহন ছেড়ে পায়ে হেটেই তুরাগ মাঠে যাচ্ছেন মুসল্লিরা।

তাবলিগ জামাতের বিবদমান বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে আলাদাভাবে। শুক্রবার বাদ ফজর থেকে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। তাবলিগের আমির মাওলানা সাদ কান্ধলভীর বিরোধী হিসেবে পরিচিত মাওলানা জুবায়েরের অনুসারীরা ইজতেমা পালন করবেন জানুয়ারির ১৩, ১৪ ও ১৫ তারিখ। আর সাদ কান্ধলভীর অনুসারীরা ইজতেমা করবেন জানুয়ারির ২০, ২১ ও ২২ তারিখ।