এরিকোর দুই সন্তান নিয়ে জাপানে যাওয়ার চেষ্টা পুলিশের বাধায় পণ্ড

দুই সন্তান নিয়ে জাপানে যাওয়ার জন্য জাপানি নারী নাকানো এরিকো গত শুক্রবার গভীর রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যান। আদালতের নির্দেশনা অমান্য করে সন্তানদের নিয়ে যাওয়ার চেষ্টা করায় বিমানবন্দর থেকে পুলিশ ফিরিয়ে দিয়েছে তাকে। পুলিশ বলছে, আদালতের নির্দেশ রয়েছে দুই মেয়ে তাদের মা নাকানো এরিকোর হেফাজতে থাকবে। কিন্তু বাংলাদেশের বাইরে যেতে পারবে না।

দুই শিশুর বাবা ইমরান শরীফ বলেন, পারিবারিক আদালতের চূড়ান্ত রায় হওয়ার আগেই দুই মেয়েকে নিয়ে এরিকো জাপানে পালিয়ে যাচ্ছিলেন। এ ব্যাপারে তিনি আপিল বিভাগে অভিযোগ করবেন বলে জানান।

ইমরান শরীফ বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকার নাগরিক। তিনি পেশায় ইঞ্জিনিয়ার। ২০০৮ সালে জাপানে এরিকোকে বিয়ে করেন। জাপানের আইন অনুযায়ী বিয়ের পর টোকিওতে বসবাস শুরু করেন। তাদের ঘরে তিন কন্যা সন্তান রয়েছে। একপর্যায়ে স্বামী-স্ত্রীর সম্পর্কের অবনতি হয়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে দুই মেয়েকে সঙ্গে নিয়ে ইমরান জাপান থেকে দেশে আসেন। এরপর মেয়েদের ফিরে পেতে একই বছরের ১৮ জুলাই বাংলাদেশে আসেন এরিকো। তাদের ফিরে পেতে ১৯ আগস্ট হাইকোর্টে রিট করেন তিনি। পরবর্তী সময় আদালতের নির্দেশে শিশু দুটিকে তেজগাঁওয়ে পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টারে রাখা হয় কিছুদিন। সব পক্ষের শুনানি নিয়ে ৩১ আগস্ট হাইকোর্ট গুলশানের ফ্ল্যাটে মায়ের হেফাজতে শিশুদের রাখার আদেশ দেয়।