সাভারে আবারও ঘটেছে সিলিন্ডার বিস্ফোরণ, শিশুসহ ৩জন দগ্ধ

সাভারে আবারও একটি অনুমোদনহীন সিলিন্ডার কারখানায় ঘটেছে বিস্ফোরণের ঘটনা। এ ঘটনায় তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আগুনের ঘটনায় পরে দুটি ইউনিট ঘটনাস্থলে যায়। জানা গেছে কারখানাটিতে সিলিন্ডার মজুত ও রিফিল করা হতো।

আজ শনিবার (১৩ মে) সকাল ১০টার দিকে আশুলিয়ার জামগড়া বাসস্ট্যান্ড সংলগ্ন তেঁতুলতলা এলাকার বিল্লাল হোসেন নামের এক ব্যক্তির কারখানায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় দুই শিশুসহ তিনজন দগ্ধ হন।

স্থানীয়রা জানান, বিল্লাল হোসেন নামের একজন ওই কারখানাটিতে অবৈধভাবে বিভিন্ন ব্র্যান্ডের গ্যাসের খালি সিলিন্ডার সংগ্রহ করেন। তাতে বালু ও পানি ভরে গ্যাস রিফিল করতেন। প্রতিদিনের মত আজকে সকালেও একইভাবে গ্যাস রিফিল করার সময় হঠাৎ সিলিন্ডার বিস্ফোরণ ঘটে চারদিকে আগুন লেগে যায়। এ সময় আগুনে দগ্ধ হয় দুই শিশুসহ তিনজন। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায় এবং ফায়ার সার্ভিসে খবর দেয়। প্রাথমিকভাবে আহতদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

এ ব্যাপারে অবৈধ গ্যাস রিফিল কারখানার মালিক বিল্লালের সঙ্গে মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

ডিইপিজেড ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মো. ওয়ালি উল্লাহ জানান, আজ সকাল আনুমানিক ১০টার দিকে ওই টিনসেড গোডাউনে সিলিন্ডার বিস্ফোরণের কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে খবর পেয়ে আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় ১ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ ঘটনায় দুই শিশুসহ একজন দগ্ধের খবর পেয়েছি। তবে আমরা সেখানে যাবার আগেই স্থানীয়রা তাদের হাসপাতালে পাঠিয়েছে।

প্রসঙ্গত, গত ৪ মে আশুলিয়ার উত্তর কাঠগড়া এলাকায় সোহরাব ও রাজীবের অবৈধ কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। ওই ঘটনার ৯ দিন পর আজ একই ধরনের কারখানায় সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটলো।