প্রশিক্ষণের জন্য ডেকে যৌন হয়রানির অভিযোগে পরিচালক আটক

নাটোরে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে প্রশিক্ষণার্থীকে যৌন হয়রানির অভিযোগে সাজ্জাদুর রহমান সাকিব (২৬) নামের এক যুবককে পুলিশ আটক করেছে। গতকাল সোমবার রাতে তাকে শহরের পুরোনো জেলাখানায় নির্মিত শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার থেকে আটক করা হয়।

আটক সাজ্জাদুর রহমান সাকিব শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবিশন সেন্টারের দ্বিতীয় তলায় অবস্থিত অর্কিড আইসিটি ওয়ার্ল্ড নামের একটি প্রতিষ্ঠানের পরিচালক। তিনি নাটোর শহরের মাদ্রাসা মোড় এলাকার বাসিন্দা। তবে তিনি নিজেকে নাটোরের স্থানীয় অনলাইন সংবাদমাধ্যম ‘সংবাদ শৈলী’র স্টাফ রিপোর্টার হিসেবে পরিচয় দেন। নিজেকে অন্যায়-অনিয়ম, দুর্নীতি এবং নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী হিসেবেও প্রচার করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ভুক্তভোগী প্রশিক্ষণার্থী নাটোর শহরের একটি মাধ্যমিক বিদ্যালয়ে দশম শ্রেণিতে পড়ে। দশ দিন আগে সে অর্কিড আইসিটি ওয়ার্ল্ডে কম্পিউটার প্রশিক্ষণের জন্য ভর্তি হয়। গত বৃহস্পতিবার সাকিব ওই শিক্ষার্থীর মায়ের মোবাইল ফোনে কল করে শনিবার সকাল ৮টা থেকে প্রশিক্ষণ শুরু হবে বলে জানান।

শনিবার সকাল ৮টার মধ্যে ওই শিক্ষার্থী প্রশিক্ষণের জন্য সেন্টারে আসে। এ সময় অন্য কোনো শিক্ষার্থীরা না থাকার সুযোগে ভূক্তভোগীকে কক্ষের মধ্যে নিয়ে যৌন হয়রানি অভিযুক্ত সাকিব। এতে বাধা দিলে ভুক্তভোগীর মুখে জ্বলন্ত সিগারেট ঢুকিয়ে দফায় দফায় যৌন হয়রানি করেন সাকিব। দীর্ঘক্ষণ ধস্তাধস্তির একপর্যায়ে অন্য প্রশিক্ষণার্থীরা আসতে শুরু করলে ভুক্তভোগীকে ছেড়ে দেন সাকিব।

গতকাল সোমবার দুপুরে ভুক্তভোগীর মায়ের মোবাইল ফোনে ফের কল করেন সাকিব। তিনি তার মেয়ের প্রশিক্ষণে না যাওয়ার কারণ জানতে চান। পরে ভুক্তভোগীর মা তার মেয়ের কাছে প্রশিক্ষণে না যাওয়ার কারণ যানতে চাইলে তার সঙ্গে শনিবারে ঘটে যাওয়া পুরো ঘটনা জানায়।

পরে সোমবার বিকেলে অর্কিড আইসিটি ওয়ার্ল্ডের পরিচালক সাজ্জাদুর রহমান সাকিবের অফিসে গিয়ে তাকে জিজ্ঞাসা করেন ভুক্তভোগীর মা। এসময় সাকিব নিজেকে সাংবাদিক পরিচয় দিয়েও ক্ষিপ্ত হয়ে ওঠেন।

শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের সহকারী প্রোগ্রামার শরিফুল ইসলাম জানান, সোমবার বিকেলে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে অর্কিড আইসিটি ওয়ার্ল্ডের পরিচালক সাজ্জাদুর রহমান সাকিবের অফিসে ওই প্রশিক্ষণার্থীর স্বজনদের ও সাকিবের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। বিষয়টি নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাছিম আহমেদকে জানান তিনি।

নাটোর সদর থানার ওসি নাসিম আহমেদ জানান, যৌন হয়রানির অভিযোগে অর্কিড আইসিটি ওয়ার্ল্ডের পরিচালক সাজ্জাদুর রহমান সাকিব নামের এক যুবককে আটক করা হয়েছে। সেখানকার সিসিটিভি ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।