‘এই দুনিয়া আমার জন্য নয়’ চিরকুটে লিখে চবি ছাত্রের আত্মহত্যা

গতকাল শনিবার সকালে ফ্যানের সঙ্গে চাঁদর দিয়ে গলায় ফাঁস দেওয়া অবস্থায় নাইমুল হাসান মিশন (২১) নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। খাগড়াছড়ির রামগড় পৌরসভার ফেনীরকুল নির্মাণাধীন স্কেল লোড স্টেশন এলাকার নিজ বাড়ি থেকে এই শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে।

নাইমুল হাসান মিশনের লিখা চিরকুটের শেষ অংশ

নিহত নাইমুল হাসান মিশন সেনাবাহিনীতে কর্মরত মো. কামাল উদ্দিনের বড় ছেলে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন।

নাইমুলের পারিবার জানায়, গত শুক্রবার বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে রাতের খাবার খেয়ে ঘুমাতে যায় নাইমুল। পরে রাতের কোনো এক সময় সুইসাইড নোট (চিরকুট) লিখে খাটের ওপর রেখে ফ্যানের সঙ্গে রেশমি চাঁদর ঝুলিয়ে সে গলায় ফাঁস দেয়। পরদিন ভোরে অনেক ডাকাডাকি করেও কোনো সাড়া না পেলে দরজা ভেঙে তার ঝুলন্ত লাশ দেখেন তারা।

নাইমুলের চিরকুটে লেখা ছিল, ‘আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়, আমার বেঁচে থাকার জন্য কোনো ইচ্ছা নেই তাই আমি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। ডারউইন বলেছিলেন, ‘সারভাইবাল ফর ফিটেস্ট, বাট আই নট ইভেন ফিট’। আমার জন্য কেউ কখনো কষ্ট পেয়ে থাকেন, পারলে মাফ করে দিয়েন।’ ‘আম্মু আমাকে মাফ করে দিয়েন, মিলনের (ছোট ভাই) খেয়াল রাখিয়েন। আব্বু আমাকে সফল করার জন্য অনেক কিছু সহ্য করেছেন, আমি পারিনি তাই ক্ষমাপ্রার্থী।’

স্থানীয় কাউন্সিলর সাহাব উদ্দিন জানান, “নাইমুল কিছুদিন মানসিক দুশ্চিন্তাগ্রস্ত ছিল। এ জন্য তাকে ঢাকায় ডাক্তারও দেখানো হয়েছিল। সে এলাকার একজন ভদ্র ও ভালো ছেলে ছিল।”

রামগড় থানার ওসি (তদন্ত) মনির হোসেন জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি পাঠানো হয়েছে। এ ব্যাপারে থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।