অঘটন নয়, দলীয় চেষ্টার ফল : থারাঙ্গা

উপুল থারাঙ্গা ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এলেন মুখ ভার করে। কথা বললেন মেপে মেপে। কম কম। কিন্তু তার ভিতরে যে আনন্দের বন্যা বয়ে যাচ্ছিলো, সেটা কে না জানতো!

আজ থেকে শুরু হওয়া বিপিএলের ঠিক আগে আগে মনে করা হচ্ছিলো সিলেট সিক্সার্স আসরের দুর্বলতম দল। এই মনে করা একেবারে ভুল ছিলো না। কারণ সিলেটের দলটা গঠন করা হয়েছে কম বাজেটে। অন্য দলের সঙ্গে তারা খুব একটা পেরে উঠবে না বলেই মনে হচ্ছিলো।

কিন্তু এই সব মনে হওয়া-না হওয়ার ব্যাপারকে ভুল প্রমাণ করে সিলেট প্রথম ম্যাচে ছিনিয়ে নিয়েছে। না, সিলেটের জয়টা বোধহয় এখানে বড় খবর নয়। বড় খবর হতে পারে— বর্তমান চ্যাম্পিয়ন ও তারায় ভরা ঢাকা ডায়নামাইটসের হার। যে হারকে আপাত-দৃষ্টিতে অঘটন ছাড়া ভাবা যাচ্ছে না কিছুই।

কিন্তু শ্রীলঙ্কান তারকা উপুল থারাঙ্গা তা মনে করছেন না। সিলেট সিক্সার্সের হয়ে খেলতে আসা এই ওপেনার বললেন, ‘আমাদের জয়টা আসলে দলীয় প্রচেষ্টার ফল। আমরা বোলিং করেছি পরিকল্পনা মতো। যার কারণে ঢাকাকে গুটিয়ে দেয়া গেছে ১৪০-এর নিচে। পরে অল্প রান তাড়া করতে নেমে আমাদের ব্যাটিংও হয়েছে দারুণ। বিশেষ করে ফ্লেচার (আন্দ্রে) যেভাবে ব্যাটিং করেছে, তাতে আমাদের কাজ একেবারে সহজ হয়ে যায়।’

থারাঙ্গা শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৬৯ রানে। তবু নিজের বা ব্যাটসম্যানদের চেয়ে তিনি বেশি কৃতিত্ব দিচ্ছেন বোলারদের। থারাঙ্গা বলেন, ‘প্রতিপক্ষকে ১৪০-এর নিচে গুটিয়ে দেয়ার পরই মূলত আমরা আত্মবিশ্বাসী হই এবং আমাদের কাজ সহজ হয়ে যায়। বোলাররা অসাধারণ পারফর্ম করেছে।’

অসাধারণ ‘পারফর্ম’ ছিলো সিলেটবাসীরও। নিজেদের ঘরের মাঠে নিজেদের দলের জয় দেখতে আসা ১৮ হাজার দর্শক এদিন মেতে ছিলেন সিলেট সিলেন ধ্বনিতে। তুলনামূলক দুর্বল দল বলে সিলেট শহরের অনেক দর্শককে বলতে শোনা গেছে যে, এই দলটাকে তারা নিজেদের মনে করেন না। তারপরও বাংলাদেশের সুন্দরতম ক্রিকেট স্টেডিয়ামের গ্যালারি পূর্ণ ছিলো কানায় কানায়। অকুণ্ঠচিত্তে নাসির হোসেনদের সমর্থন দিয়ে গেছেন তারা। ম্যাচ শেষে দর্শকদের এই সমর্থনকে ধন্যবাদ জানাতে ভুল করেননি থারাঙ্গা।

তিনি বলেন, ‘সিলেটে দর্শকদের সমর্থন ছিলো অসাধারণ। আমরা যে ঘরের মাঠে খেলেছি, সেটা উপলব্ধি করতে কোনো সমস্যাই হয়নি। দর্শকদের আমরা ধন্যবাদ জানাচ্ছি।’

বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়, দর্শকদের অবিশ্বাস্য সমর্থন; তারপরও মুখটা কেনো ভার ছিলো থারাঙ্গার? সরাসরি এই প্রশ্নটা লঙ্কান এই ব্যাটসম্যানকে করেননি। তবে পুরো সংবাদ সম্মেলনে থারাঙ্গা যেভাবে ‘অপরিবর্তিত’ অবয়ব নিয়ে কথা বলে গেছেন, তাতে মনে হয়ে, তিনি আসলে ওই রকমই!

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ০৪ নভেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ