আজ পর্দা উঠছে বিপিএলের

সব প্রস্তুতি সম্পন্ন। প্রস্তুত খেলোয়াড়রাও। আজ পর্দা উঠছে ঘরোয়া টি২০ ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। আজ দুপুরে সিলেট সিক্সার্স-ঢাকা ডায়নামাইটস ম্যাচ দিয়ে শুরু হবে বিপিএলের পঞ্চম আসর। এবারের টুর্নামেন্টের নতুন সংযোজন সিলেট সিক্সার্স। এই টিমের হোম গ্রাউন্ড সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই এবার উদ্বোধন হচ্ছে বিপিএলের। আজ দিনের অন্য খেলায় মুখোমুখি হবে রাজশাহী কিংস ও রংপুর রাইডার্স। একই স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে এ ম্যাচ।

ম্যাচের আগে শুক্রবার সর্বশেষ গা ঝালিয়ে নিয়েছে আজকের দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাকারী চার দল। সকালে ডায়নামাইটস ও রাইডার্স এবং বিকালে সিক্সার্স ও কিংস সিলেট ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করে।

বাংলাদেশের টি২০ অধিনায়ক সাকিব আল হাসান ঢাকাকে এবং ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা রংপুরকে নেতৃত্ব দেবেন— এ তথ্য জানা ছিল আগেই। অন্য দুই দল সিলেট আর রাজশাহীর অধিনায়ক কে হবেন— এ নিয়ে কৌতূহল ছিল সবার। দুই দলেই দুজন করে খেলোয়াড় আলোচনায় ছিলেন। রাজশাহীতে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম আর ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি। অন্যদিকে সিলেটে আছেন আইকন খেলোয়াড় সাব্বির রহমান ও আরেক তারকা নাসির হোসেন। এ চারজনের মধ্যে কে হচ্ছেন সিলেট আর রাজশাহীর দলপতি— এ প্রশ্ন শুক্রবার সন্ধ্যা পর্যন্ত জিইয়ে রাখে দুই দল।

অবশেষে সন্ধ্যায় দুই দলই ঘোষণা করে অধিনায়কের নাম। রাজশাহীকে নেতৃত্ব দেবেন দলটির গত আসরের অধিনায়ক স্যামি। সহঅধিনায়ক হিসেবে থাকবেন মুশফিকুর রহিম। আর সিলেটকে নেতৃত্ব দেবেন নাসির। ম্যাচের আগের দিনের আকর্ষণ হয়ে থাকল এ দুই অধিনায়কের নাম ঘোষণাই।

এর আগে সকালে অনুশীলন শেষে রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বললেন, ‘এ টুর্নামেন্টের আগে বাংলাদেশ দলের একটি ট্যুর খারাপ গেছে। আশা করি, এর প্রভাব এ টুর্নামেন্টে পড়বে না। আর এ ধরনের টুর্নামেন্টে একেক জায়গা থেকে একেকজন আসে। এদের সবাইকে নিয়ে টিম কম্বিনেশনটা ঠিক করাই হলো মূল কাজ। প্রথম টার্গেট থাকবে প্রথমে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা। এরপর পরবর্তী টার্গেট ঠিক করব।’
আর ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান এবারের টুর্নামেন্ট নিয়ে বলেন, ‘এবার টুর্নামেন্ট অনেক শক্ত হবে। সব দলই শক্তিশালী। এছাড়া সব দলে একজন বিদেশী খেলোয়াড় এবার বেশি খেলতে পারছে না।’ বিপিএলের কারণে বাংলাদেশ দলের মানসিকতায় অনেক পরিবর্তন এসেছে বলে মনে করেন সাকিব।

গতকাল বিকালে অধিনায়ক হিসেবে নাম ঘোষণার পর তারকা অলরাউন্ডার নাসির বলেন, ‘সিলেটের মাঠে সিলেট প্রথম ম্যাচ খেলবে। ফলে দর্শকদের সমর্থন পাওয়া যাবে। আমরা এ সমর্থন কাজে লাগিয়ে ভালো সূচনা করতে চাই।’

গত বছরের অপ্রাপ্তি এবার ঘোচাতে চান ওয়ার্ল্ড টি২০ জয়ী অধিনায়ক স্যামি। গত বছর তার নেতৃত্বে ফাইনালে গিয়ে হেরে যায় রাজশাহী কিংস। এবার আর তেমন ভুল করতে চান না তারা। স্যামি বলেন, ‘এবার আমাদের টিমটা খুব ব্যালান্সড। আমরা মাঠে ভালো পারফর্ম করতে পারলে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব।’
এ তো গেল ক্রিকেটারদের প্রস্তুতির খবর। প্রস্তুত দর্শকরাও। চারদিন ধরে সিলেটে বিপিএলের টিকিট বিক্রি হচ্ছে। চারদিন ধরেই টিকিট নিয়ে কাড়াকাড়ি হয়েছে। গতকাল টিকিট বিক্রি শেষ হওয়ার পর এখন তো রীতিমতো টিকিটের জন্য হাহাকার চলছে। মাত্রই দক্ষিণ আফ্রিকা থেকে দুঃস্বপ্নের এক সিরিজ শেষ করে এসেছে বাংলাদেশ। এ রকম হতাশাজনক সিরিজ শেষে দর্শকদের আগ্রহে কিছুটা ভাটা পড়ে। কিন্তু সিলেটে তার কোনো লক্ষণ নেই। সিলেটে এসে যেন আবার নবযৌবন পেয়েছে ক্রিকেট। দক্ষিণ আফ্রিকার দুঃস্বপ্ন ভোলার জন্য সিলেটের চেয়ে উপযুক্ত জায়গা আর কী হতে পারত দেশের ক্রিকেটারদের জন্য।
সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দর্শক ধারণক্ষমতা ১৮ হাজার। আয়োজকদের আশা, দর্শকে পরিপূর্ণ থাকবে মাঠ।
ক্রিকেটাররা বলছেন, এবার জমজমাট লড়াই হবে। আয়োজকদের আশা, মাঠ দর্শকে পরিপূর্ণ থাকবে। আর দর্শকদের প্রত্যাশা, ব্যাটে-বলে দ্যুতি ছড়াবেন দেশী-বিদেশী তারকা।
সবার প্রত্যাশা পূরণের এক জমজমাট সিরিজ শুরু হচ্ছে আজ ।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ০৪  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস