ম্যাচের সময় কোহলির হাতে ‘ওয়াকি-টকি’, জমে উঠেছে বিতর্ক

গতকাল বুধবার দিল্লীর ফিরোজ শাহ কোটলায় নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টিতে ব্যাট করছে ভারত। এমন সময় ডাগআউটে কিছুক্ষণের জন্য থেমে গেল টিভি ক্যামেরা। ওয়াকি-টকি হাতে কথা বলছেন স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলি! ম্যাচের সময় তার হাতে ওয়াকি-টকি কেন, এমন প্রশ্ন ঘিরে জমে উঠেছে বিতর্ক।

মাঠে স্বল্প দূরত্বের আলাপনী যন্ত্র ব্যবহার করে ভারত অধিনায়ক আইসিসির নিয়ম ভেঙ্গেছেন কিনা সেটি নিয়েই এখন আলোচনা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আইসিসি থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি। বিসিসিআইও বিষয়টি পাত্তা দিতে নারাজ।

ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির আইনে বলা আছে, ‘কেবল মাত্র খেলোয়াড়দের বিশেষ কাজে নিয়োজিত ব্যক্তিরাই একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত দুপ্রান্তে যোগাযোগ করা যায় এমন ইলেকট্রনিক্স যন্ত্র ব্যবহার করতে পারবেন।’

তবে ভারতীয় ক্রিকেট সংস্থা (বিসিসিআই) জানাচ্ছে কোহলি আইসিসির দুর্নীতি দমন ইউনিট (আকসু)র নিয়ম মেনেই ওয়াকি-টকি ব্যবহার করেছেন। তাই ডাকা হয়নি কোনো সংবাদ সম্মেলন কিংবা দেয়া হয়নি কোনো প্রেস রিলিজও।

বিসিসিআইয়ের দাবি, ‘খেলোয়াড়দের মাঠে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আছে, ওয়াকি-টকি নয়। খেলোয়াড় কিংবা স্টাফরা যাতে মাঠে যোগাযোগ রক্ষা করতে পারেন তাই তারা এই স্বল্প দূরত্বের আলাপনী যন্ত্র ব্যবহার করতেই পারেন।’

ভারত-নিউ জিল্যান্ড দ্বিতীয় ওয়ানডের আগে পুনেতে ‘পিচ ফিক্সিং’ কেলেঙ্কারিতে অব্যাহতি দেয়া হয়েছে পিচ কিউরেটর পাণ্ডুরং সালগাওরকে। এরপর থেকেই আকসুর কঠোর নজরে আছে ভারত-নিউ জিল্যান্ড সিরিজ।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ০২ নভেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ