কোহলি-রোহিতের সেঞ্চুরিতে ভারতের ৩৩৭

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি স্বাগতিক ভারত আর সফরকারী নিউজিল্যান্ড। রোহিত শর্মা আর বিরাট কোহলির সেঞ্চুরিতে ‘অলিখিত ফাইনাল’ এ টিম ইন্ডিয়া তুলেছে ৩৩৭ রান। রোববার (২৯ অক্টোবর) কানপুরের গ্রিন পার্কে মাঠে নামে দুই দল। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন। নির্ধারিত ৫০ ওভারে ভারত ৬ উইকেট হারিয়ে কিউইদের ৩৩৮ রানের টার্গেট ছুঁড়ে দেয়।

ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার শিখর ধাওয়ান ২০ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার রোহিত শর্মা ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন। দলপতি কোহলি তুলে নেন ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরি। আগের দুই ম্যাচে ২০ ও ৭ রান করা রোহিত শর্মা ১৩৮ বলে করেন ১৪৭ রান। তার ইনিংসে ছিল ১৮টি চার আর দুটি ছক্কার মার।

এদিকে, শচীন টেন্ডুলকারের পেছনে থেকে ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৩২টি সেঞ্চুরি করা কোহলি ১০৬ বলে করেন ১১৩ রান। তার ইনিংসে ছিল ৯টি চার আর একটি ছক্কার মার। হারদিক পান্ডে ৮ রানে বিদায় নেন। ভারতের সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনি ১৭ বলে করেন ২৫ রান। কেদার যাদব ১০ বলে ১৮ রানে ইনিংসের শেষ বলে বিদায় নেন।

নিউজিল্যান্ডের টিম সাউদি ও মিচেল স্যান্টনার দুটি করে উইকেট নেন। দুটি উইকেট পান অ্যাডাম মিলনে। ট্রেন্ট বোল্ট, ডি গ্রান্ডহোম আর কলিন মুনরো কোনো উইকেটের দেখা পাননি। ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যচে জয় পায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা নিয়ে আসে বিরাট কোহলির দল। তাই কানপুরে সিরিজের এই ম্যাচটি হয়ে গেছে সিরিজ-নির্ধারণী বা অলিখিত ফাইনাল ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ২৯ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি