২ বছরের জন্য বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে

বাংলাদেশ দলে চন্ডিকা হাথুরুসিংহের দ্বিতীয় অধ্যায় শুরু নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছিল। এবার আনুষ্ঠানিক ঘোষণা এলো। দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) লঙ্কান কোচকেই বেছে নিয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে খবরটি নিশ্চিত করেছেন।

বিসিবিপ্রধান বলেছেন, ‘আমরা যখন গত বিশ্বকাপে অস্ট্রেলিয়াতে যাই তখনই হাথুরুসিংহের সঙ্গে আলোচনা হয়ে যায়। ব্যাপারটা হচ্ছে, আমরা আরও দুজনের সাথেও কথা বলেছি। এর মধ্যে থেকে আরও একজন বেছে নেওয়া যাবে। এখন শুধু প্রধান কোচটাই আমরা বেছে নিয়েছি। দুই বছরের জন্য আমরা তাঁকে নিয়েছি। ২০২৩ ও ২০২৪ সাল পর্যন্ত। তিন ফরম্যাটের জন্যই নিয়েছি।’

এরই মধ্যে অস্ট্রেলিয়ার রাজ্য দল নিউ সাউথ ওয়েল ব্লুজ ও বিগ ব্যাশের দল সিডনি থান্ডারের সহকারী কোচের পদ ছেড়েছেন হাথুরুসিংহে। এবার নতুন করে নেবেন সাকিব-তামিমদের দায়িত্ব। ক্রিকেট নিউ সাউথ ওয়েলসের হেড অব এলিট ক্রিকেট মাইকেল ক্লিঙ্গার জানিয়েছিলেন, আন্তর্জাতিক ক্রিকেটে কোচিংয়ে ফিরতেই তাদের দলের দায়িত্ব ছেড়েছেন সাবেক এই লঙ্কান ক্রিকেটার।

এর আগে ২০১৪ সালের জুনে বাংলাদেশের দায়িত্ব নিয়েছিলেন হাথুরুসিংহে। ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক চুকিয়ে নেন। এরপর দায়িত্ব নেন নিজ দেশের। সেখানে খুব একটা ভালো কাটেনি তার অধ্যায়। এরপর ২০২০ সালের দিকে ফিরে যান নিউ সাউথ ওয়েলসের ক্রিকেটে। সেখান থেকেও এবার নিজের অধ্যায় চুকিয়ে নিলেন শ্রীলঙ্কার হয়ে ২৬ টেস্ট ও ৩৫ ওয়ানডে খেলা সাবেক এই অলরাউন্ডার। আবার নতুন করে নিলেন বাংলাদেশের দায়িত্ব। বাংলাদেশে তার নতুন অধ্যায় কেমন হয় সেটাই দেখার অপেক্ষা!