গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে আইপিএল

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে আইপিএল
বিসিসিআই সেক্রেটারি জয় শাহ (বাঁ দিকে) গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্মারক গ্রহণ করছেন - টুইটার থেকে সংগৃহীত ছবি

গতবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটানস। এই ফাইনাল ম্যাচের দর্শকদের স্টেডিয়ামে উপস্থিতি জায়গা করে নিয়েছে গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডে।

গত ২৯ মে রাজস্থানের এবং গুজরাটের মধ্যকার ফাইনাল ম্যাচ হয় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। এই ম্যাচ দেখতে মাঠে উপস্থিত হন ১ লাখ ১ হাজার ৫৬৬ জন দর্শক। এটি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি দর্শক উপস্থিতির রেকর্ড।

টুইটারে এক পোস্টে জায়গা করে নেওয়ার বিষয়টি জানিয়েছে, বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই)। বিসিসিআই টুইটে লিখেছে, ‘ভারত গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করেছে, সবার জন্য তা গর্বের মুহূর্ত। এটি আমাদের সব সমর্থকদের অতুলনীয় আবেগ এবং অটুট সমর্থনের জন্য হয়েছে। আইপিএলকে অভিনন্দন।’

বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ টুইটে লিখেছেন, ‘২০২২ সালের ২৯ মে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ১ লাখ ১ হাজার ৫৬৬ জন সমর্থক আইপিএলের ফাইনালের দেখেছে, যা টি-টোয়েন্টি ম্যাচে সবচেয়ে বেশি উপস্থিতি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা পাওয়ায় অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। এটা সম্ভব করার জন্য আমাদের সমর্থকদের অনেক ধন্যবাদ!’

১৯৮২ সালে নির্মিত হয় নরেন্দ্র মোদি স্টেডিয়াম। তখন স্টেডিয়ামের দর্শক আসন ছিল ৪৯ হাজার। বছর দুয়েক আগে নতুন করে আবার ঢেলে সাজানো হয়। স্টেডিয়ামের দর্শক আসন এখন ১ লাখ ১০ হাজার। দর্শক আসনের দিক থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্ন স্টেডিয়ামকেও পেছনে ফেলেছে গুজরাটের স্টেডিয়ামটি।