এবার ইমরুলে সর্বনাশ তামিমের

পচেফস্ট্রুম টেস্টের দ্বিতীয় ইনিংসের কথা। মরনে মরকেলের বলে এলবিডব্লিউর ফাঁদে বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হক। ননস্ট্রাইকে থাকা ইমরুল কায়েসের কাছে ছুটে যান তিনি। রিভিউ নেবেন কিনা জানতে যান ইমরুলের কাছে। কিন্তু ইমরুল জানিয়ে দেন আউট। অথচ টিভি রিপ্লেতে দেখা যায় লেগ স্টাম্পের অনেক বাইরে ছিল বলটি। প্রায় একই ঘটনা পার্লে দ্বিতীয় ওয়ানডেতে। তবে এবার আউট দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। এবারও নন-স্ট্রাইকে ইমরুল। এবারও ইতিবাচক কিছু বলতে না পারায় রিভিউ নিলেন না তামিম।

৩৫৪ রানের বিশাল লক্ষ্য। প্রতিপক্ষের মাঠে টাইগারদের জন্য পাহাড়সমই বটে। এতো রান তাড়া করে জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। জিততে হলে গড়তে হবে নতুন রেকর্ড। আর দক্ষিণ আফ্রিকার মাঠে যেভাবে সংগ্রাম করছে টাইগার ব্যাটসম্যানরা তাতে রীতিমতো অসম্ভবই। আর এ অসম্ভবকে সম্ভব করতে বরাবরই বাংলাদেশ তাকিয়ে থাকে তামিমের দিকে। শুরুটা খারাপও করেনি। কিন্তু একটি ভুল সিদ্ধান্তে দল পড়ে আশা নিরাশার দোলাচলে।

অষ্টম ওভারের চতুর্থ বলটি অফ স্টাম্পের বাইরে করেছিলেন ডোয়াইন প্রিটোরিয়াস। বল লাগে প্যাডে। আম্পায়ার সঙ্গে সঙ্গেই দেন আউট। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায় রিভিউ নিলে বেঁচে জেতেন তামিম। আউট হওয়ার আগে তামিম করেন ২৩ রান। পারেননি ইমরুল বুঝতে না পাড়ায়।

এরপর ব্যাটিংয়ে নেমে বেশিক্ষণ থাকতে পারেননি লিটন কুমার দাসও (১৪)। আউট হয়েছেন সেই এলবিডব্লিউর ফাঁদে পরেই। আন্ডিলে ফেহলুকওয়ায়োর বলটি মিডল স্টাম্পেই ছিল। কিন্তু এবার রিভিউ নেন লিটন। তাতে লাভ হয়নি। উল্টো রিভিউ নষ্ট করে সাজঘরেই ফিরতে হয় তাকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ১৫ ওভারে ২ উইকেটে ৮৩ রান। ইমরুল ৩৫ রান নিয়ে ব্যাট করছেন। আর নতুন ব্যাটসম্যান মুশফিকুর রহীম ব্যাট করছেন ৭ রানে।

এর আগে এবি ডি ভিলিয়ার্সের বিধ্বংসী সেঞ্চুরিতে ৩৫৩ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। ১০৪ বলে ১৭৬ রানের ইনিংস খেলে থামেন ডি ভিলিয়ার্স। ১৫টি চার ও ৭টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান এ ড্যাশিং ব্যাটসম্যান। এছাড়া হাশিম আমলা খেলেন ৮৫ রানের ইনিংস। বাংলাদেশের পক্ষে ৪টি উইকেট নিয়েছেন রুবেল হোসেন। ২টি উইকেট পান সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ১৮ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ