কোহলির চেয়ে স্মিথের বেতন বেশি!

দুজনই শক্ত হাতে জাতীয় দলের অধিনায়কত্ব সামলাচ্ছেন। তাছাড়া দুজনই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। সম্প্রতি মুখোমুখি লড়াইয়ে অবশ্য বিরাট কোহলির ভারতের কাছে হেরে গেছে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া। তবে অন্য এক জায়গায় কোহলির চেয়ে বড় ব্যবধানেই এগিয়ে আছেন স্মিথ। বিশ্বের সবচেয়ে বেশি বেতন পাওয়া ক্রিকেটার এখন তিনি। অসি অধিনায়কের বার্ষিক বেতন ১২ কোটি টাকারও বেশি। কোহলির বার্ষিক বেতন প্রায় সোয়া ৮ কোটি টাকা।

অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেটারদের তুলনায় স্মিথের বেতন কতটা বেশি সেটা বোঝা যাবে একটি ছোট তুলনা থেকে। জিম্বাবুয়ের অধিনায়ক গ্রায়েম ক্রেমারের বার্ষিক বেতন ৭০ লাখ টাকার কিছু বেশি। তার চেয়ে প্রায় ২০ গুণ বেশি বেতন স্মিথের।

অবশ্য বেতনে পিছিয়ে থাকলেও কোহলি এখনো বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেটার। বোর্ডের নানা রাইটস থেকে আয় আছে বেতন ছাড়া। পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ও বিভিন্ন ব্র্যান্ডের প্রতিনিধিত্ব তাকে এই প্রাচুর্য্য দিয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর বিরুদ্ধে অভিযোগ আছে টেস্ট ক্রিকেটকে যথেষ্ট মর্যাদা না দেওয়ার। অথচ খেলোয়াড়দের সবচেয়ে বেশি ম্যাচ ফি দেয় তারাই। প্রত্যেক ভারতীয় খেলোয়াড় ১৯ লাখ টাকার বেশি পায় একটি টেস্ট খেলার জন্য। এটা অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের দ্বিগুণ।

ক্রিকেটার হিসেবে সবচেয়ে অবহেলিত পাকিস্তানের খেলোয়াড়রা। তাদের সর্বোচ্চ বার্ষিক বেতন ৬১ লাখ টাকা। অথচ টেস্ট ক্রিকেটের নতুন সদস্য আয়ারল্যান্ডের ক্রিকেটারদের সর্বোচ্চ বেতন এর চেয়ে বেশি। অবশ্য বাংলাদেশ ও জিম্বাবুয়ের ক্রিকেটারদের তুলনায়ও আইরিশদের বেতন বেশি।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ১৮ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ