কক্সবাজারের সাগরে ধরা পড়লো ১৩০ কেজির শাপলাপাতা মাছ

এবার কক্সবাজারের টেকনাফের উপকূলে বঙ্গোপসাগরে জেলের বড়শিতে ধরা পড়ল ১৩০ কেজি ওজনের একটি শাপলাপাতা মাছ। পরে মাছটি ৭০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। এ সময় মাছটি এক নজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। বিষয়টি জানিয়েছেন জেলে আব্দুল আমিন।

গতকাল বৃহস্পতিবার (২মার্চ) সকাল ১০টার দিকে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন শাহপরীরদ্বীপ পশ্চিম পাড়া সমুদ্র সৈকত থেকে মাছটি ক্রয় করেন নুর মোহাম্মদ নামে এক মাছ ব্যবসায়ী।

সাবরাং শাহপরীরদ্বীপ দক্ষিণ পাড়ার বাসিন্দা জেলে আবদুল আমিন জানান, তিনিসহ তার অন্যান্য আরও কয়েকজন সহযোগী নিয়ে বুধবার রাতে নৌকা নিয়ে সাগরে মাছ ধরতে যান। বৃহস্পতিবার ভোরে বড়শিতে চিংড়ি মাছ দিয়ে টোপ সাগরে ফেলেন। এক পর্যায়ে বড়শিতে হ্যাঁচকা টান পড়ে। ধীরে ধীরে বড়শি ওপরে আনার পর ভেসে ওঠে বিশাল আকারের একটি শাপলা পাতা মাছ। পরবর্তীতে মাছটি টেকনাফ বাজারের মাছ ব্যবসায়ী নুর মোহাম্মদের কাছে ৭০ হাজার টাকায় মাছটি বিক্রি করি।

এ বিষয়ে টেকনাফ উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ২০১২ আইন অনুসারে শাপলা পাতা মাছ ধরা ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ। এটি হচ্ছে স্ট্রিংরে প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম হিমানটুরা ইমব্রিকাটা। এ প্রজাতির মাছ অগভীর সমুদ্রের বেশি পাওয়া যায়। সমুদ্রের অগভীর স্থানে তলদেশ ঘেঁষে বিচরণ করে শাপলা পাতা মাছ। জেলেদেকে বিভিন্ন সভা সেমিনারে এই সব শাপলা পাতা মাছ না ধরার জন্য উৎসাহিত করা হয়।