গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনায় আরও ৫১৯ মৃত্যু, শনাক্ত ৭৫ হাজার

গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫১৯ জন প্রাণ হারিয়েছেন। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৭৫ হাজার ৭৩ জন। একদিনে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩৮ হাজার ২১১ জন।

আজ শনিবার (এপ্রিল) সকালে করোনার আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে জানা গেছে এ তথ্য।

এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ৩৯ লাখ ৪০ হাজার ৯৭ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ৩১ হাজার ৬১৭ জনের। এ ছাড়া ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৩৮ জন।

এ দিকে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র এবং রাশিয়ায় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১৭ জন। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯ হাজার ৬৮ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় ১১ হাজার ৩৯ জন নতুন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। পাশাপাশি, এদিন দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ১০ জন।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো— জার্মানি (মৃত ১১২ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৬৭৯ জন), মেক্সিকো (মৃত ৪১ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ৪৩১ জন), জাপান (মৃত ৪০ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ২০৭ জন), স্পেন (মৃত ৩৭ জন, নতুন আক্রান্ত ১ হাজার ১৬৭ জন) এবং রাশিয়া (মৃত ৩২ জন, নতুন আক্রান্ত ১০ হাজার ৭৫০ জন)।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর তা বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

তথ্য সূত্রঃ ওয়ার্ল্ডোমিটারস