গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় শনাক্ত ১ লাখ ৭৯ হাজার, মৃত্যু ৮৫৪

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় দেড় লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। একই সময়ে সাড়ে ৮শরও বেশি মানুষের প্রাণ গেছে প্রাণঘাতী এ ভাইরাসে।

আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৯ হাজার ৬১৮ জন। মারা গেছেন ৮৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে জাপানে। অন্যদিকে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৪৩৮ জন। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ হাজার ৩৮৫ জন সংক্রমিত হয়েছেন তাইওয়ানে। আর তৃতীয় সর্বোচ্চ ১৯ হাজার ৪৮০ জন আক্রান্ত হয়েছেন জার্মানিতে।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি প্রাণহানির রেকর্ড হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ের মধ্যে দেশটিতে মৃত্যু হয়েছে ২২৭ জনের। দ্বিতীয় সর্বোচ্চ ১৬১ জন মারা গেছেন জাপানে। আর তৃতীয় সর্বোচ্চ ১০৭ জনের মৃত্যু হয়েছে জার্মানিতে।

মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ৬৭ লাখ ৮৯ হাজার ১১০ জনে। অপরদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৭৫ হাজার ৯১০ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।