অস্ট্রেলিয়ায় লোডশেডিং হয়েছে ১৫ থেকে ১৮ ঘণ্টা : তথ্যমন্ত্রী

অস্ট্রেলিয়ার মতো দেশে ১৫ থেকে ১৮ ঘণ্টা লোডশেডিং হয়েছে বলে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ দাবি করেছেন। তিনি বলেছেন, অর্থনৈতিকভাবে অনেক সামর্থ্যবান দেশ সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করছে। প্রধানমন্ত্রী সেভাবেই সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহারের আহ্বান জানিয়েছেন। উন্নত দেশগুলোর কোনো কোনোটিতে লোডশেডিং হয়েছে এবং সেখানে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। বিদ্যুতের ব্যবহারে দেশবাসীকে আরও সচেতন এবং সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান তথ্যমন্ত্রী।

গতকাল মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম নগরীর দেওয়ানজি পুকুরপাড়ে নিজ বাসায় সমসাময়িক বিষয়ে ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। এর আগে মন্ত্রী চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

তথ্যমন্ত্রী আরও বলেন, যারা ঘরে ঘরে বিদ্যুৎ দিতে পারেনি, বিদ্যুতের দাবিতে মিছিলকারীদের ওপর গুলি চালিয়েছে, তাদের বিদ্যুৎ নিয়ে কথা বলারই অধিকার থাকে না। আসলে বিএনপির কাছে কোনো ইস্যু নেই, তাই কিছু একটা তো বলতে হবে, সেজন্যই কথা বলছে।

চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে তিনটি প্রকল্পে ১১ হাজার কোটির কাছাকাছি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী। যারা এ প্রকল্পগুলো বাস্তবায়ন করছেন, এই টাকার সদ্ব্যবহার ও সমন্বিতভাবে কাজ করা তাদের দায়িত্ব। যারা জলাবদ্ধতা প্রকল্প বাস্তবায়ন করছে তাদের সবসময় তাগাদা দিয়ে আসছি।