নাম ঘোষণার পরপরই হাটহাজারী মাদরাসার মুহতামিমের ইন্তেকাল, নতুন দায়িত্বে ইয়াহিয়া

চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার নব-নির্বাচিত মুহতামিম (মহাপরিচালক) মুফতি আজম আল্লামা আব্দুস সালাম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে মাদরাসার শুরা বৈঠক চলাকালে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর দ্রুত হাটহাজারী উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এর এদিন (৮ সেপ্টেম্বর) সকালে শুরা বৈঠকে তাকে হাটহাজারী মাদরাসার মুহতামিম বা মহাপরিচালক করা হয়।

আল্লামা আব্দুস সালামের ইন্তেকালের পর শুরা বৈঠকে মাদরাসার ভারপ্রাপ্ত মুহতামিম এবং সহযোগী পরিচালক হিসেবে যথাক্রমে মাওলানা ইয়াহিয়া ও মুফতি জসিম উদ্দীনকে দায়িত্ব দেওয়া হয়। হাটহাজারী মাদরাসার সাথে সংশ্লিষ্ট হেফাজতে ইসলামের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা মহিউদ্দিন রাব্বানী ইত্তেফাককে এসব তথ্য জানান। আব্দুস সালামের ইন্তেকালে আল-হাইআতুল উলায়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানসহ অন্য সদস্যরা গভীর শোক প্রকাশ করে তার রুহের মাগফিরাত কামনা করেছেন।

মাওলানা মহিউদ্দিন রাব্বানী বলেন, সকালে মাদরাসার শুরা বৈঠক শুরুর কিছুক্ষণ পর আল্লামা আব্দুস সালাম হুজুরের নাম মুহতামিম হিসেবে ঘোষণা করা হয়। এর ১০ থেকে ১৫ মিনিট পর হুজুর অসুস্থ বোধ করলে দ্রুত তাকে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। হুজুরের আকস্মিক ইন্তেকালের পর শুরা বৈঠকে নতুনভাবে কাউকে মাদরাসার মহাপরিচালক করা হয়নি। তবে নায়েবে মুহতামিম মাওলানা ইয়াহিয়াকে মঈনুল ইসলাম মাদরাসার ভারপ্রাপ্ত মুহতামিম ও সহযোগী পরিচালক হিসেবে মুফতি জসিম উদ্দীনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মহাপরিচালক, শিক্ষা পরিচালক ও শায়খুল হাদিসসহ গুরুত্বপূর্ণ আটটি পদে দায়িত্ব বন্টনের জন্য বুধবার দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা পরিচালনা কমিটির (শুরা) বৈঠক আহ্বান করা হয়। হেফাজতে ইসলামের প্রয়াত আমীর আল্লামা শাহ আহমদ শফী মাদরাসাটির মহাপরিচালক ছিলেন। গত বছরের ১৭ সেপ্টেম্বর তাঁর ইন্তেকালের পর এই পদটি শূন্য হলে শুরা কমিটির পক্ষ থেকে এককভাবে কাউকে দায়িত্ব না দিয়ে তিন জ্যেষ্ঠ শিক্ষক সমন্বয়ে একটি প্যানেল করা হয়। গত ১৯ আগস্ট প্যানেলের অন্যতম সদস্য মাদরাসার শায়খুল হাদিস হেফাজতে ইসলামের আমীর জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেন।