আলীকদমে ‘ট্রফি ভাঙা’ ইউএনওকে ঢাকায় বদলি

বান্দরবানের আলীকদমে ফুটবল খেলার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে চ্যাম্পিয়ন ও রানারআপ দলের ট্রফি ভাঙার ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহরুবা ইসলামকে বদলি করা হয়েছে ঢাকায়।

এ তথ্য জনপ্রশাসন মন্ত্রনালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে। প্রজ্ঞাপনে তাকে ঢাকার বিভাগীয় কমিশনারের কার্যালয়ে নিয়ে আসা হয়েছে বলে বলা হয়।

একই সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করার জন্য ‘দ্য কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর ১৮৯৮ এর সেকশন-১৪৪ এর ক্ষমতাও মেহরুবা ইসলামকে দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব শেখ শামছুল আরেফীন স্বাক্ষরিত আদেশে বলা হয়, ‘বান্দরবানের আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঢাকা বিভাগীয় কমিশনারের অধীন ন্যস্ত করা হলো। উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে ন্যস্ত কর্মকর্তাকে পদায়নকৃত অধিক্ষেত্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালনের জন্য ১৯৯৮ সালের ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার ক্ষমতা অর্পণ করা হলো।’ তবে জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকরের কথা বলা হলেও কখন তিনি ঢাকায় যোগদান করবেন, তা বলা হয়নি।

এর আগে ঘটনা তদন্তে জনপ্রশাসন মন্ত্রণালয় একটি কমিটি করে দেয়। কমিটি গত রোববার তাদের তদন্ত প্রতিবেদন জমা দেয়।

প্রসঙ্গত, শুক্রবার সন্ধ্যার দিকে উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নের মাংতাই হেডম্যানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ট্রফি ভাঙার ঘটনাটি ঘটে।

ফেসবুকে এ সংক্রান্ত একটি ভিডিও ছড়িয়ে পড়লে তীব্র প্রতিক্রিয়া হয়। ইউএনওর বিরুদ্ধে ফেসবুক স্ট্যাটাস দিয়ে তার অপসারণ দাবি ও আন্দোলনের ঘোষণা দিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালাম। সোমবারও তাকে ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের দাবিতে জেলা শহরে মানববন্ধন করা হয়।