বরগুনায় বেড়িবাঁধ ভেঙে ১৪ গ্রাম প্লাবিত

বরগুনা জেলার প্রধান দুটি নদী পায়রা ও বিষখালীতে অস্বাভাবিক জোয়ারের কারণে একাধিক বেড়িবাঁধ ভেঙে অন্তত ১৪ গ্রাম প্লাবিত হয়েছে। জোয়ারের চাপে প্লাবিত হয়েছে মূল শহর।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা বরগুনাসহ আশপাশের এলাকায় বৃহস্পতিবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত একটানা বৃষ্টি হচ্ছে।

সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মো. আবু হেনা মোস্তফা কামাল টিটু জানান, জোয়ারের চাপে তার ইউনিয়নের মোল্লারহোরা গ্রামের এক অংশ এবং বিকল্প বেড়িবাঁধ ভেঙে গোলবুনিয়া ও পোটকাখালী আশ্রয়নের একটি অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব এলাকার প্রায় সাতশ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া জেলার তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান দুলাল ফরাজী জানান, অস্বাভাবিক জোয়ারের কারণে তার ইউনিয়নের তেতুলবাড়িয়া এলাকার বেড়িবাঁধ ভেঙে একাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে শতাধিক দরিদ্র পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

বরগুনার পানি উন্নয়ন বোর্ডের গেজরিডার মো. মাহাতাব হোসেন জানান, শুক্রবার বরগুনার প্রধান তিনটি নদীতে জোয়ারের উচ্চতা ছিল ৩ দশমিক ২৬ মিটার যা বিপদসীমার ৪১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

এ বিষয়ে বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান জানান, বিশ্বব্যাংকের অর্থায়নের বরগুনায় উঁচু বেড়িবাঁধ নির্মাণের কাজ চলমান রয়েছে। দ্রুতই এই প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ নির্মাণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ২১ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ