কেটেছে অস্থিরতা, আশুলিয়া শিল্পাঞ্চলে কর্মচাঞ্চল্য

গত কয়েকদিন ধরে শ্রমিক অসন্তোষের জের ধরে বেশ কিছু কারখানা বন্ধ ঘোষণার পর অবশেষে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে আশুলিয়া শিল্পাঞ্চলে। কারখানায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। তবে যে কোনো বিশৃঙ্খলা এড়াতে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলসহ গোটা শিল্পাঞ্চলে অতিরিক্ত পুলিশ ও সেনা মোতায়েন রয়েছে।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকেই ইপিজেডসহ আশুলিয়া শিল্পাঞ্চলে কারখানাগুলোতে দলে দলে প্রবেশ করছেন শ্রমিকরা। শিল্পাঞ্চলের অধিকাংশ কারখানাই খোলা। শ্রমিকরা যোগ দেয়ায় উৎপাদন শুরু হয়েছে পুরোদমে। এখন পর্যন্ত এ এলাকায় কোথাও কোনও শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যায়নি। তবে যেকোনো বিশৃঙ্খলা মোকাবেলার জন্য বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলাবাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে। ইপিজেডসহ এ শিল্পাঞ্চলে সোবাহিনী টহল দিচ্ছে।

এর আগে, সোমবার (৯ সেপ্টেম্বর) শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় ৯০টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করা হয়। এরপর শ্রমিকদের দাবি মেনে তাদের টিফিন বিল ও হাজিরা বোনাস বাড়ানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

প্রশাসন ও শ্রমিক নেতাদের সঙ্গে জরুরি বৈঠক শেষে সোমবার রাতে এমন সিদ্ধান্তের কথা জানান বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম।

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গত রোববার (৮ সেপ্টেম্বর) আশুলিয়া শিল্পাঞ্চলে নানা দাবিতে শ্রমিকদের বিক্ষোভের মুখে কমপক্ষে ৩০টি কারখানায় ছুটি ঘোষণা করা হয়। এরপর সোমবার সকালে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বেরিয়ে পড়েন। এ ঘটনার পর শ্রমিক বিক্ষোভের মুখে অন্তত ৯০টি কারখানায় বন্ধের নোটিশ টানিয়ে দেন কর্তৃপক্ষ।

Scroll to Top