নতুন বাংলাদেশ গড়া নিয়ে ফিনল্যান্ডে বিডিপিএফের উন্মুক্ত আলোচনা

প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানীদের নতুন বাংলাদেশ গড়া নিয়ে তাঁদের মতামত বাংলাদেশিদের জানার জন্য বাংলাদেশ ডক্টরেট প্ল্যাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএ) আয়োজন করেছিল উন্মুক্ত আলোচনা। গত ৩১ আগস্ট বেলা ১১টায় জুমে দুটি প্রশ্নকে সামনে রেখে অনুষ্ঠিত হয়েছে নতুন বাংলাদেশ গড়া নিয়ে এই উন্মুক্ত আলোচনা। প্রথমটি হচ্ছে, নতুন বাংলাদেশ গড়া নিয়ে আপনারা কী ভাবছেন এবং দ্বিতীয়টি, দলমত–নির্বিশেষে বিডিপিএফের সদস্য হিসেবে আপনারা কিভাবে নতুন বাংলাদেশ গড়ার ইতিহাসে অংশগ্রহণ করতে পারেন।

আলোচনার শুরুতে বিডিপিএফের সভাপতি মো. মনজুরে মওলা বলেন, ‘ছাত্র-জনতার আত্মত্যাগ এবং আন্দোলনের বিনিময়ে একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থার সমাপ্তি ঘটেছে। যার ফলে আমরা পেয়েছি এক নতুন বাংলাদেশ। বর্তমানে এ নতুন দেশ গড়ার জন্য নেতৃত্ব দিচ্ছেন যিনি আমাদের ফোরামে (বিডিপিএফ) অংশগ্রহণ করেছেন ও ফিনলাল্ডের আলতো বিশ্ববিদ্যালয়ের সাস নেটওয়ার্কের কনফারেন্সে প্রধান অতিথি হিসেবেও বক্তব্য দিয়েছেন, তিনি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা প্রধান ও নোবেল বিজয়ী ইউনূস স্যার।

তাই আমাদের ইচ্ছা, আশা এবং সত্য ও সঠিক মতামত বর্তমান সরকার ও আগামীতে নির্বাচিত সরকারকে স্বপ্নের বাংলাদেশ গড়তে সহযোগিতা করবে। যেমন করে আমাদের পৃথিবীতে অর্থনীতির চাকাকে পরিবেশবান্ধব ও টেকসই করতে চলেছে গ্রিন এনার্জি ও সার্কুলার অর্থনীতি।’ সভাপতি বলেন, এই গ্রিন এনার্জি ও অর্থনীতি নিয়ে তিনি ও বিডিপিএফের কিছু বিজ্ঞানী, বাংলাদেশের বর্তমান ও আগামী সরকারের সঙ্গে কাজের মাধ্যমে উপহার দিতে চান একটি জীবন্ত মডেল।

উপস্থিত প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানীদের মধ্যে মো. আবদুল হাই, মো. সানাউল হক, আতিকুর রহমান, হারুনু অর রশিদ এবং ইয়াসিনুর রহমান বলেন, বাংলাদেশের শিক্ষা কারিকুলামের আমূল পরিবর্তন করতে হবে।

স্বাস্থ্যসম্মত পাবলিক হেলথের নিউট্রিশনের ওপর এবং গাছ ও বন বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন যথাক্রমে জহিরুল ইসলাম ও সুনাল কুন্ডু।

শেষে সবাই এক সুরে বলেন, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড। এর উন্নতি তথা নতুন বাংলাদেশ গঠন করার জন্য আমরা, বিডিপিএফের সদস্যরা অন্তর্বর্তী সরকার ও আগামীতে নির্বাচিত সরকারের সঙ্গে কাজ করার ইচ্ছা পোষণ করি।’

বিডিপিএফের উম্মুক্ত আলোচনায় মনজুরে মওলার সভাপতিত্বে অংশগ্রহণ করেছিলেন মো. আব্দুল হাই,  আতিকুর রহমান, সানাউল হক, ইয়াসিনুর রহমান, সুনীল কুন্ড, হারুন অর রশিদ, জহিরুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি

 

Scroll to Top