ভারতীয় চোরাকারবারিদের লক্ষ্য করে বিজিবির গুলি

ভারত-বাংলাদেশ সীমান্তে ভারতীয় আবারও চোরাচালান রুখতে চোরাকারবারিদের লক্ষ্য করে ৪ রাউন্ড গুলি চালিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় বিজিবির গুলিবর্ষণে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেন পঞ্চগড় ১৮ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর রিয়াদ মোর্শেদ।

এর আগে শুক্রবার (৩০ আগস্ট) রাত পৌনে ১২টার দিকে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার রওশনপুর বিওপির দায়িত্বপূর্ণ ইসলামবাগ এলাকার সীমান্তে এই গুলিবর্ষণের ঘটনা ঘটে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন তথ্যের ভিত্তিতে ভারত থেকে কয়েকজন চোরাকারবারি বাংলাদেশ সীমান্ত অতিক্রম করার চেষ্টা করছে এমন খবর পেয়ে রওশনপুর সীমান্ত ফাঁড়ির বিজিবির একটি টহলদল সীমান্ত পিলারের মধ্যবর্তী ইসলামবাগ নামক স্থানে অবস্থান করেন। রাত ১১টা ৪০ মিনিটের দিকে ভারতীয় কয়েকজন চোরাকারবারি সীমান্ত অতিক্রম করার চেষ্টা করলে বিজিবি তাদের ধাওয়া করে এবং সতর্কতা হিসাবে ১ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে।

১ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণেও চোরাকারবারিরা নিবৃত না হলে টহলদল তাদের অবস্থান লক্ষ্য করে আরও ৩ রাউন্ড গুলি চালালে তারা ভারতের অভ্যন্তরে পালিয়ে যায়। এ ঘটনায় হতাহতের সংখ্যা সম্পর্কে এখনো কোনো তথ্য নিশ্চিত করা যায়নি। বর্তমানে সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

পঞ্চগড় বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর রিয়াদ মোর্শেদ সময় সংবাদকে বলেন, সীমান্তে হত্যা এবং চোরাচালান বন্ধে বিজিবি কঠোর অবস্থান গ্রহণ করেছে। এছাড়াও অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধের লক্ষ্যে বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৯ আগস্ট) দিবাগত রাত দেড়টার সময় পঞ্চগড় জেলার মিস্ত্রীপাড়া সীমান্তে ভারত থেকে ৮ থেকে ১০ জন চোরাকারবারি বাংলাদেশ সীমান্তে জড়ো হয়ে অবৈধ মালামাল পাচার করতে গেলে বিজিবির মিস্ত্রীপাড়া সীমান্ত ফাড়ির একটি টহলদল সীমান্ত পিলারে বোদাপাড়া নামক স্থানে অবস্থান করে। রাত দেড়টার সময় ভারতীয় চোরাকারবারিরা মাথায় বস্তা ভর্তি অবৈধ মালামাল নিয়ে বাংলাদেশ সীমান্ত অতিক্রম করার চেষ্টা করলে বিজিবি তাদের ধাওয়া করে।

এ সময় ভারতীয় চোরাকারবারিরা ধারালো অস্ত্র প্রদর্শন করে বিজিবির টহল দলের দিকে অগ্রসর হলে টহলদল প্রাথমিক সতর্কতা হিসেবে ১ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এতেও ভারতীয় চোরাকারবারিরা ভয় না পেয়ে বিজিবি টহল দলের দিকে এগিয়ে আসতে থাকলে তাদের অবস্থান লক্ষ্য করে আরও ২ রাউন্ড গুলি চালালে তারা ভারতের অভ্যন্তরে পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে তল্লাশি করে চোরাকারবারিদের ফেলে যাওয়া ৯৪ বোতল ভারতীয় ফেনসিডিল উদ্ধার করে বিজিবি।

Scroll to Top