৮ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা, পাউবো ও ফায়ার সার্ভিসের মনিটরিং সেল

উজান থেকে নেমে আসা ঢল ও দেশের ভেতরে টানা বৃষ্টির কারণে আটটি জেলা বন্যা কবলিত হয়ে পড়েছে।

বন্যা আরও বিস্তৃত হতে পারে—এমন আশঙ্কার কথা জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

আজ বুধবার বিকেলে সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা এ আশঙ্কার কথা জানান।

তিনি বলেন, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা ও খাগড়াছড়ি জেলা বন্যা কবলিত হয়ে পড়েছে।

‘আবহাওয়া পূর্বাভাস অনুসারে আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর পাশে উজানে মাঝারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। ফলে এ সময় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদীগুলোর পানির সমতল কিছু পয়েন্টে বেড়ে যেতে পারে,’ বলেন তিনি।

রেজা আরও জানান, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি এই মুহূর্তে বাড়ছে। কুশিয়ারা, মনু, ধলাই, খোয়াই, মুহুরী, ফেনী, হালদা নদীর পানি সাতটি স্টেশনে বিপৎসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

‘আগামী ২৪ ঘণ্টায় মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই ও সারিগোয়াইন নদীর পানি কয়েকটি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে। সে সময় ওই অঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে,’ যোগ করেন তিনি।

বন্যা কবলিত জেলাগুলোতে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে জানিয়ে তিনি বলেন, ‘সংশ্লিষ্ট জেলা প্রশাসক, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, সেনাবাহিনী, অন্যান্য স্বেচ্ছাসেবকদের সঙ্গে সমন্বয় করে স্থানীয় প্রশাসন কাজ করছে। মন্ত্রণালয় থেকে তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।’

বন্যা পরিস্থিতি আরও বিস্তৃত হতে পারে কি না জানতে চাইলে রেজা গণমাধ্যমকর্মীদের বলেন, ‘সেই সম্ভাবনা রয়েছে।’

জেলা গুদামগুলোতে পর্যাপ্ত ত্রাণ মজুদ রয়েছে জানিয়ে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ নাজমুল আবেদীন বলেন, ‘আমরা খবর পেয়েছি ইতোমধ্যে সেনাবাহিনী ও নৌ বাহিনীর টিম ফেনীতে পৌঁছে গেছে। তারা উদ্ধার কার্যক্রম শুরু করেছে।’

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনায় মনিটরিং সেল চালু করেছে পানি উন্নয়ন বোর্ড ও ফায়ার সার্ভিস। বাতিল করা হয়েছে বন্যা কবলিত জেলাগুলোর পানি উন্নয়ন বোর্ডের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি।

প্রয়োজনে মনিটরিং সেলের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

মোবাইল নম্বর: ০১৩১৮২৩৪৯৬২, ০১৭৬৫৪০৫৫৭৬, ০১৫৫৯৭২৮১৫৮, ০১৬৭৪৩৫৬২০৮ এবং ই-মেইল ffwcbwdb@gmail.com, ffwc05@yahoo.com।

বন্যা কবলিত এলাকায় উদ্ধার কার্যক্রমের জন্য বুধবার বিকেল ৫টা থেকে চালু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মনিটরিং সেল।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সারা দেশের বন্যা কবলিত এলাকায় উদ্ধার কাজসহ যে কোনো সেবায় ফায়ার সার্ভিসের হটলাইন নম্বর ১০২ এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের নিয়মিত ফোন নম্বর ০২২২৩৩৫৫৫৫৫ চালু থাকবে।

পাশাপাশি মনিটরিং সেলে সার্বক্ষণিক যোগাযোগের জন্য ০১৭১৩-০৩৮১৮১ মোবাইল নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়া জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করেও ফায়ার সার্ভিসের সেবা গ্রহণ করা যাবে।

Scroll to Top