আন্দোলনে আহতদের পুনর্বাসন ও অঙ্গ সংযোজন সেবা দেবে সিআরপি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে আহতদের পুনর্বাসন ও অঙ্গ সংযোজন সেবা দেবে পুনর্বাসন কেন্দ্র সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড (সিআরপি)।

সিআরপির জনসংযোগ কর্মকর্তা বিজয়া রহমান খান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আজ মঙ্গলবার দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্দোলনে আহত শিক্ষার্থী ও সাধারণ মানুষের প্রয়োজনীয় পুনর্বাসন, চিকিৎসা সেবা নিশ্চিত করতে চায় সিআরপি।

দেশব্যাপী সিআরপির ১০টি কেন্দ্রে স্বাস্থ্য সেবাসহ মেডিকেল কেয়ার, নার্সিং, ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি, মানসিক স্বাস্থ্য সেবার পাশাপাশি প্রস্থেটিকস ও অর্থোটিক্স বিভাগের মাধ্যমে কৃত্রিম হাত-পা তৈরি ও সংযোজন সেবা দেওয়া হয়।

সিআরপির পুনর্বাসন উইং দরিদ্র রোগীদের সঠিক আর্থ-সামাজিক অবস্থা মূল্যায়ন করে বিভিন্ন দাতাদের আর্থিক সহায়তায় স্বল্পমূল্যে বা বিনামূল্যে তাদের প্রয়োজনীয় চিকিৎসা, অস্ত্রোপচার, ওষুধ, সহায়ক সামগ্রী এবং পুনর্বাসনের ব্যবস্থা করে।

সম্প্রতি দেশব্যাপী ছাত্র-জনতার আন্দোলনে আহতদের তথ্য যাচাইয়ের মাধ্যমে সিআরপিকে প্রযুক্তিগত সহায়তা দেবে টেক টেরাইন আইটি লিমিটেড। প্রতিষ্ঠানটির ‘বাংলা এইড’ অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে সিআরপিতে সহজেই সেবা নেওয়া যাবে।

ঢাকার মিরপুর, সাভার ও মানিকগঞ্জ, সিলেট ও মৌলভীবাজার, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহে সিআরপির সেবা প্রদান কার্যক্রম চালু আছে।

জানতে চাইলে সিআরপির জনসংযোগ কর্মকর্তা বিজয়া রহমান খান বলেন, ‘এই সেবা সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে কি না, সে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। এটা নিয়ে আগামী শনিবার আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়কদের নিয়ে বসব। সেখানেই সিদ্ধান্ত হবে।’

রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন আগামী শনিবার চালু হবে বলেও জানান তিনি।

Scroll to Top