যাদের নির্বাচন ও গণতন্ত্র প্রশ্নবিদ্ধ তাদের মাতবরির প্রয়োজন নেই: পররাষ্ট্রমন্ত্রী

যে দেশের বড় একটি দলের বেশিরভাগ মানুষ মনে করেন তাদের নির্বাচনে চুরি হয়েছে, বাংলাদেশ নিয়ে সেই দেশের মাতবরি করার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ রোববার (৮ জানুয়ারি) সকালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ই-গেট উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

বাংলাদেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়ে থাকে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রসহ যেকোনো দেশ পর্যবেক্ষক পাঠালে কোনো আপত্তি থাকবে না।

সিলেট নিয়ে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দরে ৫০টির মতো ই-গেট চালু হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ২২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণের উদ্বোধন করেছিলেন। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশেই প্রথম ই-পাসপোর্ট চালু হয় বলে জানান ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নুরুল আনোয়ার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সুরক্ষা বিভাগ) আব্দুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, ই-পাসপোর্ট চালুর পরই বিমানবন্দর ও স্থলবন্দরে ইমিগ্রেশন বহির্গমন ও আগমন গেটে চালু করা হয় ই-গেট। এ পর্যন্ত দেশে অর্ধশত ই-গেট চালু হয়েছে।

ই-গেট উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অবৈধপথে বিদেশ যাওয়া বন্ধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, সরকার নতুন নতুন দেশে বৈদেশিক কর্মসংস্থান সৃষ্টি করছে। পরে ই-গেট কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

বাংলাদেশে ৩৮টির বেশি নিরাপত্তা বিশিষ্ট ই-পাসপোর্ট দক্ষিণ এশিয়ায় সর্বপ্রথম ও বিশ্বে ১১৯তম।