এবার বিএনপি নেতা সাজেদুলের বাসায় জাতিসংঘ প্রতিনিধিদল

প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের রাজধানীর শাহীনবাগের বাসায় তার পরিবারের সদস্যদের সাথে দেখা করে কথা বলেছেন জাতিসংঘের ঢাকা কার্যালয়ের মানবাধিকার বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা হুমা খান ও মানবাধিকার বিষয়ক উপদেষ্টা জাহিদ হোসেন। এর আগে ১৪ ডিসেম্বর নিখোঁজ সাজেদুলের বাসায় যান ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

গতকাল মঙ্গলবার (৩ জানুয়ারি) সকালে জাতিসংঘের এ প্রতিনিধিদল তাদের সাথে দেখা করেন। সাজেদুলের বোন সানজিদা ইসলাম বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাসায় আসার কারণে কী ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে, কতোটা চাপ এসেছে ও কোনো ধরনের হয়রানির শিকার হচ্ছেন কি না, এসব বিষয়ে খোঁজ নিতেই জাতিসংঘের প্রতিনিধিদল এসেছিল। তাছাড়া জাতিসংঘ সবসময় আইনশৃঙ্খলা বাহিনীর গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সোচ্চার থাকে। এ ধরনের ঘটনার শিকার ব্যক্তিদের পরিবার কী অবস্থায় আছে, প্রতিনিধিদলের সদস্যরা সে খোঁজও নিয়েছেন।

সাজেদুল ইসলাম ২০১৩ সালে নিখোঁজ হন। তার পরিবারের দাবি, ২০১৪ সালের নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে তুলে নিয়ে গেছেন। তার বোন সানজিদা গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের নিয়ে গঠিত সংগঠন `মায়ের ডাক`-এর সমন্বয়কারী।

সানজিদা অভিযোগ করেন, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যখন কেউ কথা বলতে চান, সরকারের পক্ষ থেকে উল্টো তথ্য দেয়া হয়। তাদের কোণঠাসা করা হয়।

পিটার হাস বাসায় আসার পর তাদের ওপর সরকারের পক্ষ থেকে অনেক বেশি চাপ এসেছে। বাসায় একবার পুলিশও এসেছিল। এ অবস্থা থেকে কীভাবে কাজ করা যায়, করণীয় কী হতে পারে, এসব বিষয় নিয়ে জাতিসংঘের প্রতিনিধিদলের সাথে কথা হয়েছে।

১৪ ডিসেম্বর পিটার হাস বিএনপির নিখোঁজ নেতা সাজেদুলের বাসা থেকে বেরিয়ে আসার সময় বাইরে একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। তিনি নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে যান।

পরে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় বৈঠক শেষ না করে সাজেদুলের বাসা থেকে বের হয়ে যান পিটার হাস। বিষয়টি তারা সরকারের উচ্চপর্যায়ে জানিয়েছেন।