পদত্যাগপত্র নিয়ে সংসদ ভবনে বিএনপির এমপিরা

বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র জমা দিতে জাতীয় সংসদ ভবনে পৌঁছেছেন। আজ রবিবার (১১ ডিসেম্বর) বেলা ১১টার দিকে তারা সংসদে পৌঁছান বলে জানান দলটির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান।

এর আগে, গতকাল শনিবার ঢাকার গোলাপবাগের গণসমাবেশে বিএনপির এমপিরা পদত্যাগের এই ঘোষণা দেন। তারা বলেন, দলীয় সিদ্ধান্ত অনুসারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে তারা পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন।

এদিকে সকালে বিএনপির সংরক্ষিত সংসদ সদস্য রুমিন ফারহানা সাংবাদিকদের বলেন, আমাদের সংসদে আসার সিদ্ধান্ত মোটেও ভুল ছিলো না। তবে এখন আমাদের দলের সিদ্ধান্তমতে আমরা সবাই পদত্যাগ করতে এসেছি। স্পিকারের কাছে আমরা আজ পদত্যাগপত্র জমা দেব।

তিনি বলেন, আমি গতকাল ব্যক্তিগতভাবে স্পিকারকে ফোন দিয়ে পদত্যাগের কথা জানিয়েছিলাম। মেইলে পদত্যাগপত্র দিয়েছি। স্পিকার আমাকে বলেছেন, তিনি এই বিষয়ে মিডিয়ার মাধ্যমে অবগত হয়েছেন।

গোলাম সিরাজ বলেন, নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি আর সংসদে যাবে না। দলের সব সংসদ সদস্য পদত্যাগপত্রে সই করেছেন। যেকোনো সময় তা স্পিকারের কাছে জমা দেওয়া হবে।

একাদশ জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্যরা হলেন- উকিল আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), হারুন অর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), জি এম সিরাজ (বগুড়া-৭), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), মোশাররফ হোসেন (বগুড়া-৪) ও রুমিন ফারহানা (সংরক্ষিত নারী আসন)।

তাদের মধ্যে হারুন বিদেশে রয়েছেন। তিনি পদত্যাগপত্র স্বাক্ষর করে পাঠিয়েছেন বলে জানানো হয়। অন্যরা পদত্যাগপত্র জমা দিয়েছেন। আজ তারা সশরীরে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেবেন এমনটাও জানানো হয়েছিল বিএনপির পক্ষ থেকে।

২০১৮ সালে বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে নির্বাচন করেছিল। সেই নির্বাচনে বিএনপির ছয়জন বিজয়ী হন, পরে সংরক্ষিত আসনের একটি পায় দলটি। এ ছাড়া ঐক্যফ্রন্টের ব্যানারে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য হন তৎকালীন গণফোরাম নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।