শেখ হাসিনার সরকারে কাদেরের রেকর্ড

এই নিয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর তার নেতৃত্বে গঠিত মন্ত্রিসভায় এক নতুন রেকর্ডের মালিক হয়েছেন দলের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সব সরকারেই মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

শেখ হাসিনার এই চার মন্ত্রিসভার মধ্যে অনেকেই একাধিক মন্ত্রিসভায় ছিলেন। এর আগের তিন মন্ত্রিসভায় ছিলেন এমনও কেউ কেউ আছেন। তবে চারবার শেখ হাসিনার নেতৃত্বে গঠিত মন্ত্রিসভায় প্রতিবার থাকার রেকর্ড কেবল ওবায়দুল কাদেরের হাতেই রয়েছে।

১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে গঠিত প্রথম মন্ত্রিসভায় ওবায়দুল কাদের যুব, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। এরপর ২০০৮ সালের শেখ হাসিনার দ্বিতীয় মেয়াদের সরকারে শুরুর দিকে মন্ত্রিসভায় জায়গা না হলেও মাঝামাঝি সময়ে এসে মন্ত্রিসভায় ফেরেন কাদের। ওই মন্ত্রিসভায় যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পান তিনি।

এরপর ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে শেখ হাসিনা যখন তৃতীয় মেয়াদে সরকার গঠন করেন, সেই মন্ত্রিসভায়ও যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পান ওবায়দুল কাদের। পরে ২০১৫ সালে যোগাযোগ মন্ত্রণালয়কে ভেঙে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয় নামে দুটি আলাদা মন্ত্রণালয় করা হলে তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগ যে সরকার গঠন করতে যাচ্ছে, তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিন মন্ত্রিসভায় চতুর্থবারের মতো জায়গা পেয়েছেন ওবায়দুল কাদের। এবারও তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

Scroll to Top