মূল্যস্ফীতি কমাতে ফের বাড়লো নীতি সুদহার

মূল্যস্ফীতির লাগাম টানতে আবারও রেপো রেট বা নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক। আজ মঙ্গলবার (২২ অক্টোবর) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর ফলে কেন্দ্রীয় ব্যাংক থেকে অন্যান্য ব্যাংক যে টাকা ধার করবে, তার সুদহার বাড়বে। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আরও সংকোচনশীল মুদ্রা ব্যবস্থার পথে হাঁটছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে সাড়ে ৯ শতাংশ থেকে ১০ শতাংশ পুনঃনির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনায় দক্ষতা বাড়াতে নীতি সুদহার করিডরের ঊর্ধ্বসীমা বা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির সুদহার ১১ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে সাড়ে ১১ ভাগ নির্ধারণ হয়েছে। আর নীচের সীমা বা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটির সুদহার কিছুটা বেড়ে হবে ৮ দশমিক ৫ শতাংশ। আগামী রোববার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

২০২২ সালের মে মাসের পর থেকে এই নিয়ে এগারোবারের মতো নীতি সুদহার বাড়ানো হলো। মূলত বাণিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে যে হারে ঋণ নিয়ে থাকে তাকে নীতি সুদহার বা রেপো রেট বলে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে বাংলাদেশের ভোক্তা মূল্যস্ফীতি কিছুটা কমেছে এবং এক মাস আগে ১০ দশমিক ৪৯ শতাংশ থেকে ৯ দশমিক ৯২ শতাংশ হয়েছে।

Scroll to Top