হেফাজত ইসলামের কর্মসূচিতে গুলিতে নিহত: এক যুগ পর মমতাজসহ ৯০ জনের বিরুদ্ধে মামলা

মানিকগঞ্জের সিংগাইরে ২০১৩ সালে হেফাজত ইসলামের কর্মসূচিতে গুলিতে চারজন নিহতের ঘটনায় আদালতে মামলা হয়েছে। মামলায় সাবেক সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগমসহ ৫২ জন আওয়ামী লীগ নেতাকর্মী এবং ৩৮ পুলিশ সদস্যকে আসামি করা হয়েছে।

নিহত মাওলানা নাসির উদ্দিনের ভাই শহিদুল ইসলাম গতকাল বুধবার (৯ অক্টোবর) বাদী হয়ে মানিকগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলা দায়ের করেন।

মানিকগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম ছাড়াও এ মামলায় আসামি করা হয়েছে সাবেক পৌর মেয়ার মীর মো. শাজাহান, সাবেক উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুর রহমান শহিদ, সহ-সভাপতি আব্দুল মাজেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সায়েদুল ইসলাম, পৌরসভার সাবেক মেয়র আবু নাঈম মো. বাশার, প্যানেল মেয়র সমেজ উদ্দিন, সাবেক কাউন্সিলর আব্দুস সালাম খান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনকে।

এছাড়া মানিকগঞ্জ সদর সার্কেলের তৎকালীন সহকারী পুলিশ সুপার মো. কামরুল ইসলাম, ডিবি পুলিশের ওসি মাহিবুল আলম, মদন মোহন বণিক, মোহাম্মদ রবিউল ইসলাম, সিংগাইর থানার এসআই আদিল মাহমুদ ও মোজ্জামেল হোসেনসহ ৩৮ জন পুলিশ সদস্যকে এই মামলায় আসামি করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে গণজাগরণ মঞ্চ থেকে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে ওই বছরের ২৪ ফেব্রুয়ারি সিংগাইরের গোবিন্দল এলাকায় প্রতিবাদ মিছিল বের করে সমমনা ইসলামি দলগুলো। এ সময় পুলিশের সাথে আওয়ামী লীগ নেতাকর্মীরা মিছিলে বাধা দেয়। একপর্যায়ে গুলিতে চারজন প্রাণ হারান। আহত হন অর্ধশতাধিক মানুষ।

মামলার বাদী মো. শহিদুল ইসলাম জানান, এ ঘটনায় নিহতের স্বজনদের পক্ষ থেকে মামলা করতে চাইলে পুলিশ মামলা নেয়নি। উল্টো পুলিশ বাদী হয়ে গ্রামবাসী ও স্থানীয় বিএনপি, জামায়াতের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। সুষ্ঠু বিচারের আশায় ঘটনার এক যুগ পর তিনি মামলাটি দায়ের করেন।

Scroll to Top